×

আন্তর্জাতিক

লখনৌ জেলে এইডস আক্রান্ত ৬৩ বন্দি!

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ১০:১৭ এএম

লখনৌ জেলে এইডস আক্রান্ত ৬৩ বন্দি!

লখনৌ জেলা কারাগারে বন্দিদের মধ্যে বাড়ছে এইচআইভি সংক্রমণ। নতুন করে অন্তত ৩৬ জন এইচআইভি আক্রান্ত হয়েছে। যা এখন মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে প্রশাসনের। প্রশ্ন উঠছে জেলের স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে। স্বাস্থ্য ব্যবস্থ্যা নিয়ে জানতে শুরু হয়েছে তদন্ত।   

জানা গেছে, এই মুহূর্তে লখনৌ জেলা কারাগারে এইচআইভি আক্রান্ত মোট ৬৩ জন। জেল কর্তৃপক্ষ জানিয়েছে, এইচআইভি টেস্ট কিটের অভাবে গত বছর সেপ্টেম্বর মাস থেকে বন্দিদের ভাইরাস সংক্রমণের পরীক্ষা বন্ধ ছিলো। গত ডিসেম্বরে বন্দিদের শারীরিক পরীক্ষা করা পুনরায় শুরু হয়। যেখানে নতুন করে ৩৬ জন বন্দির শরীরে সংক্রমণ ধরা পড়ে। আক্রান্তদের বড় একটি অংশ মাদক সেবন করতেন বলে অনুসন্ধানে জানা গেছে। জেলে আসার আগে থেকেই তারা এইচআইভি আক্রান্ত ছিলেন। 

জেল প্রশাসন আরো দাবি করেছে, এই আক্রান্তরা জেলের বাইরে দূষিত সিরিঞ্জ ব্যবহার করেছেন। সেখান থেকেই তাদের শরীরে এই ভাইরাস ঢোকে।  

বর্তমান পরিস্থিতি সম্পর্কে জেল কর্তৃপক্ষ জানিয়েছে, এইচআইভি আক্রান্ত বন্দিদের লখনৌ হাসপাতালে নিয়মিত চিকিৎসা দেয়া হচ্ছে। জেল প্রশাসনের পক্ষ থেকে তাদের উপর আলাদা করে নজর রাখা হচ্ছে। এইচআইভিতে আক্রান্তের সংখ্যা উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেলেও গত ৫ বছরে এই ভাইরাসের কারণে কোনো প্রাণহানির ঘটনা জানা যায় নি। 

আরো পড়ুন: বিমানের টয়লেটে আটকা পড়েছিলেন যাত্রী!

তবে এইচআইভি আক্রান্তের সংখ্যা আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাওয়ায় জেলের স্বাস্থ্য ও নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন লখনৌ জেল কর্তৃপক্ষ। ভাইরাস যেন অন্যদের মধ্যে ছড়িয়ে যেতে না পারে সে জন্য বিশেষ পদক্ষেপ নিয়েছে কর্তৃপক্ষ। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App