×

আন্তর্জাতিক

দেশ এখন যুদ্ধাবস্থার মধ্যে রয়েছে: ইকুয়েডর প্রেসিডেন্ট

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১ জানুয়ারি ২০২৪, ০৯:৩৬ এএম

দেশ এখন যুদ্ধাবস্থার মধ্যে রয়েছে: ইকুয়েডর প্রেসিডেন্ট

মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা একুয়েডরে প্রেসিডেন্ট দেশটির ২২টি গ্যাংকে সন্ত্রাসী সংগঠন বলে ঘোষণা করে তাদের দমনে সামরিক অভিযান পরিচালনার কথা জানিয়েছেন। সরাসরি সম্প্রচার চলাকালে একটি টেলিভিশন স্টেশনে মুখোশ পরা বন্দুকধারীদের হামলা ছাড়াও লাতিন আমেরিকার দেশ একুয়েডরে অন্তত ৫টি কারাগারে ১৩০ জনের বেশি কারারক্ষী ও কর্মীদের জিম্মি করেছে কারাবন্দিরা।

এটি দেশটিতে গত কয়েক দিনে সহিংসতা ক্রমশ বৃদ্ধির চিত্র তুলে ধরেছে। দেশের বর্তমান পরিস্থিতিকে তাই যুদ্ধাবস্থার সঙ্গে তুলনা করলেন ইকুয়েডরের প্রেসিডেন্ট ড্যানিয়েল নোবোয়া। খবর বিবিসির।

প্রতিবেদনটিতে তিনি মাদক পাচার চক্রের কারণে দেশজুড়ে নিরাপত্তা সংকট তৈরির কথা জানিয়েছেন। মাদক পাচার চক্র ইকুয়েডরকে ব্যবহার করে বিশ্বের নানা প্রান্তে মাদক, বিশেষ করে কোকেন পাচার করছে। এরকম ২২টি চক্রকে মঙ্গলবার ইকুয়েডর সরকার সন্ত্রাসী সংগঠন বলে ঘোষণা করেছে এবং বলেছে, তাদের বিরুদ্ধে সামরিক অভিযান পরিচালনা শুরু হয়েছে। স্থানীয় একটি রেডিওকে প্রেসিডেন্ট নোবোয়া আরো বলেন, ‘আমরা যুদ্ধের মধ্যে রয়েছি এবং আমরা এই সন্ত্রাসী দলগুলোর কাছে হেরে যেতে পারি না।’

এ সপ্তাহান্তে লস চোনেরোস গ্যাং এর নেতা অ্যাডলফো ম্যাকিয়াস কারাগার থেকে পালিয়ে যায়। এর পরই সোমবার সকাল থেকে কারাবন্দিরা কারাগারের কর্মীদের জিম্মি করা শুরু করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে দেশজুড়ে ৬০ দিনের জরুরি অবস্থা ঘোষণা করেন প্রেসিডেন্ট নোবোয়া।

মঙ্গলবার সারাদেশে সিরিজ বোমা হামলা এবং টেলিভিশনে সরাসরি সম্প্রচারের সময় মুখোশ পরা বন্দুকধারীদের নাটকীয় ভাবে টেলিভিশন স্টেশন দখল করার ঘটনার পর সরকার থেকে আরো কঠোর বিধি নিষেধ আরোপ করা হয়। সরকার থেকে বলা হয়, গ্যাং নেতাদের জন্য উচ্চ নিরাপত্তা ব্যবস্থা যুক্ত নতুন একটি কারাগার নির্মাণ করার পরিকল্পনার কথা ঘোষণা করেছেন প্রেসিডেন্ট নোবোয়া। যার প্রতিক্রিয়ায় নানা গ্যাং দেশ জুড়ে সহিংস কর্মকাণ্ড শুরু করে।


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App