×

আন্তর্জাতিক

ইসরাইল-ফিলিস্তিন সংঘাত

এরদোয়ানের সঙ্গে বৈঠক করতে তুরস্কে ব্লিঙ্কেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জানুয়ারি ২০২৪, ০৫:২৫ পিএম

এরদোয়ানের সঙ্গে বৈঠক করতে তুরস্কে ব্লিঙ্কেন

ছবি: সংগৃহীত

গাজায় চলমান যুদ্ধ প্রসঙ্গে মধ্যপ্রাচ্য সফরে থাকা মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন শনিবার (৬ জানুয়ারি) তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে বৈঠক করবেন। ইসরাইল-ফিলিস্তিন সংঘাত আঞ্চলিকভাবে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। মূলত এ বিষয়টি নিয়েই তুরস্কের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। এরপর তিনি আজই গ্রিসের উদ্দেশে রওনা করবেন। এছাড়া ইসরায়েল ও পশ্চিম তীরসহ কয়েকটি আরব দেশ সফর করার কথা রয়েছে তার।

শুক্রবার (৬ জানুয়ারি) রাতে মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে ইস্তাম্বুলে পৌঁছান ব্লিঙ্কেন। ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত শুরুর পর এটি মধ্যপ্রাচ্যে তার চতুর্থ সংকটকালীন সফর। 

গেলো বছরের ৭ অক্টোবর হামাস সদস্যেরা ইসরায়েলে হামলা চালানোর আগপর্যন্ত ইস্তাম্বুল হামাসের রাজনৈতিক নেতাদের ঘাঁটি হিসেবে ব্যবহৃত হতো। ইসরায়েল সরকারের হিসাব অনুসারে, ৭ অক্টোবরের ওই হামলায় প্রায় ১ হাজার ১৪০ জন নিহত হয়েছেন। জবাবে গাজায় একই দিন থেকে হামলা শুরু করে ইসরায়েল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুসারে, চলমান এ হামলায় ২২ হাজার ৬০০ মানুষ নিহত হয়েছেন। তাঁদের বেশির ভাগই নারী ও শিশু।

এ ঘটনায় একইদিন (৭ অক্টোবর) ইসরায়েলে হামলার ঘটনাটি উদযাপন করার ভিডিও প্রকাশের পর কয়েকজন হামাস নেতাকে তুরস্ক ছাড়তে বলেছে দেশটির কর্তৃপক্ষ। গাজায় চলমান ইসরায়েলি হামলায় বিপুল প্রাণহানি নিয়ে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান কঠোর সমালোচনা করে আসছেন। ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন নিয়েও সমালোচনা করেছেন তিনি।

পরে এরদোয়ান ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে অ্যাডলফ হিটলারের সঙ্গে তুলনা করেছেন। তাঁর অভিযোগ, যুক্তরাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় ফিলিস্তিনিদের ওপর ‘নিধনযজ্ঞ’চালানো হচ্ছে।

এদিকে তুরস্ক হয়ে হামাসকে তহবিল সরবরাহ করা হচ্ছে বলে বারবারই অভিযোগ করে আসছে যুক্তরাষ্ট্র। তহবিল জোগানো এবং সমর্থন দেয়া বন্ধ করতে তুরস্ককে আবারো চাপ দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

শুক্রবার (৬ জানুয়ারি) এরদোয়ানের সঙ্গে বৈঠকের পর ব্লিঙ্কেন গ্রিক দ্বীপ ক্রিট সফরে যাবেন। গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোতাকিসের সঙ্গে তার বৈঠক করার কথা আছে। তুরস্কের কাছে মার্কিন যুদ্ধবিমান বিক্রিতে গ্রিসের উদ্বেগের বিষয়টি নিয়ে দুই পক্ষের মধ্যে আলোচনা হবে।









সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App