×

আন্তর্জাতিক

ইসরাইলে রাজকীয় নৌবাহিনীর জাহাজ পাঠাচ্ছে যুক্তরাজ্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ অক্টোবর ২০২৩, ১২:৫৪ পিএম

ইসরাইলে রাজকীয় নৌবাহিনীর জাহাজ পাঠাচ্ছে যুক্তরাজ্য

হামাসের সঙ্গে ইসরাইলের সংঘাতে উত্তপ্ত মধ্যপ্রাচ্য। টানা প্রায় এক সপ্তাহের সংঘাতে প্রাণহানির সংখ্যা প্রায় তিন হাজারে পৌঁচেছে। এই পরিস্থিতিতে ইসরাইল উপকূলে বিমানবাহী রণতরী পাঠানোর কথা জানিয়েছিল যুক্তরাষ্ট্র। এবার ইসরাইলের কাছে পূর্ব ভূমধ্যসাগরে রাজকীয় নৌবাহিনীর জাহাজ মোতায়েনের ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। ‘নিরাপত্তা বাড়াতে’ এই পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছে দেশটি।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দপ্তর ১০ নং ডাউনিং স্ট্রিট জানিয়েছে, নিরাপত্তা জোরদার করার পরিকল্পনার অংশ হিসেবে যুক্তরাজ্য পূর্ব ভূমধ্যসাগরে দুটি রয়্যাল নেভির জাহাজ এবং নজরদারি বিমান পাঠাবে।

সন্ত্রাসী গোষ্ঠীর কাছে অস্ত্র হস্তান্তরের মতো আঞ্চলিক স্থিতিশীলতার জন্য হুমকিস্বরূপ কর্মকাণ্ডের ওপর নজর রাখতে শুক্রবার থেকে বিমানটি টহল শুরু করবে। এছাড়া পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে তিনটি মারলিন হেলিকপ্টার এবং রয়্যাল মেরিনদের একটি দলও পাঠানো হচ্ছে।

এর আগে ইসরাইলের প্রতি যুক্তরাজ্যের সমর্থন পুনর্নিশ্চিত করতে বৃহস্পতিবার ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

ডাউনিং স্ট্রিট বলেছে, ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে সুনাকের ফোনালাপের উদ্দেশ্য ছিল- হামাসের ভয়ঙ্কর সন্ত্রাসী হামলার পর ইসরাইলের প্রতি যুক্তরাজ্যের অবিচল সমর্থন পুনর্নিশ্চিত করা।

ডাউনিং স্ট্রিট আরও বলেছে, ‘বিস্তৃত অঞ্চলে নিরাপত্তা জোরদার করতে এবং সংঘর্ষ আরও বাড়ানোর যে কোনও প্রচেষ্টা প্রশমিত করতে আগামী দিনগুলোতে অতিরিক্ত সামরিক সহায়তা নিশ্চিত করাসহ সামরিক সরঞ্জাম মোতায়েন করা হবে। তিনি (সুনাক) পুনর্ব্যক্ত করেছেন, যুক্তরাজ্য সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে ইসরাইলের পাশে দাঁড়িয়েছে এবং হামাস আর কখনও ইসরাইলি জনগণের বিরুদ্ধে হামলা করতে পারবে না বলে সম্মত হয়েছেন।’

বিবৃতিতে বলা হয়েছে, ‘হামাস গাজার বেসামরিক জনগণের মধ্যে নিজেকে জড়িয়ে ফেলেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী সুনাক বলেন, সাধারণ ফিলিস্তিনিদের সুরক্ষা এবং মানবিক সাহায্যের সুবিধার্থে সম্ভাব্য সব ব্যবস্থা নেওয়া গুরুত্বপূর্ণ।’

এর আগে সুনাক বৃহস্পতিবার সকালে মিশরীয় প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আল-সিসির সাথে কথা বলেন। মূলত গাজায় মানবিক সহায়তা প্রবেশের অনুমতি দিতে রাফাহ ক্রসিং খোলার গুরুত্ব নিয়ে সেখানে তিনি আলোচনা করেন এবং একইসঙ্গে ব্রিটিশ ও অন্যান্য দেশের নাগরিকদের যেন চলে যাওয়ার জন্য একটি উপায়ও বের করা যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App