×

আন্তর্জাতিক

নাইজারে সামরিক অভিযানে সমর্থন দেবে ফ্রান্স

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ আগস্ট ২০২৩, ১২:২৩ এএম

নাইজারে সামরিক অভিযানে সমর্থন দেবে ফ্রান্স

নাইজারে আঞ্চলিক জোট ইকোনমিক কমিউনিটি অব ওয়েস্ট আফ্রিকান স্টেটস (ইকোওয়াস) সামরিক অভিযান চালালে তার প্রতি অকুণ্ঠ সমর্থন দেবে ফ্রান্স।

স্থানীয় সময় শনিবার (৫ আগস্ট) এ মন্তব্য করেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনা। এ দিন প্যারিসে নাইজারের সাবেক প্রধানমন্ত্রী ওহউমাউদউ মহামাদু ও সেখানে নিয়োজিত নাইজারের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক শেষে কোলোনা এ মন্তব্য করেন। খবর আলজাজিরার।

তিনি বলেন, সামরিক জান্তার হাতে রবিবার (৬ আগস্ট) পর্যন্ত সময় আছে। এর মধ্যে তারা বেসামরিকদের হাতে ক্ষমতা হস্তান্তর করতে পারে। তা না করলে দেশটিতে ইকোওয়াস সামরিক অভিযান চালালে তাকে সমর্থন করবে ফ্রান্স।

তবে ইকোওয়াসের সামরিক অভিযানকে ফ্রান্স কীভাবে সমর্থন করবে, তা স্পষ্ট নয়। অভিযানে ফ্রান্সের সেনারা অংশ নেবে কি না, তা নিশ্চিত হওয়া যায়নি।

১৯০০-১৯৬০ সাল পর্যন্ত নাইজার ফ্রান্সের উপনিবেশ ছিল। সেখানে বর্তমানে প্রায় দেড় হাজার ফরাসি সেনা রয়েছে। প্রতিবেশী মালি ও বুরকিনা ফাসোতেও ঔপনিবেশিক শাসন প্রতিষ্ঠা করেছিল ফ্রান্স। এসব দেশে তীব্র ফ্রান্স বিরোধিতা রয়েছে।

প্রসঙ্গত, গত সপ্তাহে প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে গ্রেপ্তার করে ক্ষমতা গ্রহণ করে নাইজারের প্রেসিডেন্টসিয়াল গার্ড। এই বাহিনীর প্রধান আবদুরাহমানে ছিয়ানি নিজেকে মধ্যবর্তী সরকারের প্রধান ঘোষণা করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App