×

আন্তর্জাতিক

রাশিয়ার বিরুদ্ধে গণহত্যার অভিযোগ ইউক্রেনের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ এপ্রিল ২০২২, ১২:১০ পিএম

রাশিয়ার বিরুদ্ধে গণহত্যার অভিযোগ ইউক্রেনের

সোমবার ইউক্রেনের বুচা শহরে গণকবরের সন্ধান মিলেছে

এবার রাশিয়ার বিরুদ্ধে গণহত্যার অভিযোগ করেছে ইউক্রেন। কিয়েভের খুব কাছে বুচা শহরে এক গণকবরের সন্ধান পাওয়ার প্রতিক্রিয়ায় তিনি একথা বলেন।

দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, গণকবর থেকে যাদের দেহ উদ্ধার হয়েছে, তারা সবাই সাধারণ মানুষ, সেনাসদস্য নন। তাদের দেহে অত্যাচারের স্পষ্ট চিহ্ন আছে। পেছন থেকে তাদের মাথায় গুলি করা হয়েছে বলেও বোঝা যাচ্ছে। এ ভয়াবহতার বিচার চেয়ে বিশ্ব রাজনীতির কাছে আর্জি জানিয়েছেন ইউক্রেন প্রেসিডেন্ট। তিনি বলেন, সেই একটি কবরই বুঝিয়ে দেয়, ইউক্রেনে রাশিয়া কী ঘটিয়েছে। এছাড়াও কিয়েভ, বুচা-সহ একাধিক শহরে রাস্তায় মৃতদেহ ছড়িয়ে থাকতে দেখা গেছে। বস্তুত, গণকবরের ছবি উদ্ধার হওয়ার পরে বিশ্বের একাধিক দেশ এর বিরোধিতা করেছে। জার্মান চ্যান্সেলর ওলফ শলৎস রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা জারি হবে বলে জানিয়েছেন।

২০০৮ সালে ইউক্রেনকে ন্যাটোর সদস্য পদ দেয়ার প্রক্রিয়া প্রায় সম্পূর্ণ হয়ে গেছিল।অ্যামেরিকার উদ্যোগে সে কাজ হচ্ছিল। কিন্তু শেষ মুহূর্তে জার্মানি এবং ফ্রান্স বাধা দেয়। সে সময় জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল এবং ফ্রান্সের প্রেসিডেন্ট নিকোলাস সারকোজি। দুই বিশ্বনেতা জানান, ইউক্রেন এখনো ন্যাটো যোগ দেওয়ার জন্য প্রস্তুত নয়। আরো কিছুদিন পর এই সিদ্ধান্ত নেওয়া হোক। বিশেষজ্ঞদের বক্তব্য, ইউক্রেনকে সদস্যপদ দিলে রাশিয়া আক্রমণাত্মক মনোভাব নিতে পারে, এই আশঙ্কাতেই ওই সিদ্ধান্ত নিয়েছিলেন ম্যার্কেল এবং সারকোজি।

জেলেনস্কি বলেছেন, ম্যার্কেল ও সারকোজি গিয়ে ইউক্রেনের গণকবর দেখে আসতে পারেন। তাদের সিদ্ধান্তের জন্যই আজ ইউক্রেনকে এই সংকটে পড়তে হয়েছে। ইউক্রেনের এ পরিস্থিতির জন্য সেই দুই বিশ্বনেতাকে সরাসরি দায়ী করেছেন জেলেনস্কি। তবে জেলেনস্কির সেই বক্তব্যের পর জার্মানি বা ফ্রান্স কেউই কোনো মন্তব্য করেনি।

রবিবার গ্র্যামি পুরস্কার ঘোষণা করা হয়। সেই মঞ্চেও একটি রেকর্ডেড বক্তৃতা দিয়েছেন জেলেনস্কি। তিনি বলেছেন, এ এক অদ্ভুত নৈঃশব্দ। বোমার নৈঃশব্দ। মৃত্যুর নৈঃশব্দ ঘিরে ধরেছে ইউক্রেনকে। আপনারা প্রতিবাদ করে, গান গেয়ে কবিতা লিখে সেই নৈঃশব্দের বিরুদ্ধে আওয়াজ তুলুন। চুপ করে বসে থাকবেন না। বস্তুত এর পরেই ইউক্রেনের এক সংগীতকার গ্র্যামির মঞ্চে যুদ্ধবিরোধী গান গেয়ে শোনান। ইউক্রেনের পাশে দাঁড়ান বহু শিল্পী।

এদিকে এক ডাচ সাংবাদিককে ইউক্রেন থেকে বের করে দেয়া হয়েছে। রাশিয়ার রকেট তেল শোধনাগারের ওপর পড়ার ছবি প্রকাশ করেছিলেন তিনি। ইউক্রেনের পক্ষ থেকে জানানো হয়েছে, দেশের গোপন তথ্য ফাঁস করেছেন সেই ডাচ সাংবাদিক। ফলে রবিবার ইউক্রেনের গোয়েন্দারা তাকে তুলে নিয়ে যান। পরে তাকে সীমান্তের ধারে নামিয়ে দেয়া হয়। আগামী ১০ বছর তিনি ইউক্রেনে ঢুকতে পারবেন না বলে জানানো হয়েছে। নেদারল্যান্ডসের সাংবাদিক অ্যাসোসিয়েশন অবশ্য এই শাস্তির বিরুদ্ধে আপিল করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App