×

বিনোদন

ক্যানসারের সঙ্গে লড়াই করে বিজয়ী অভিনেত্রীরা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০৫:০১ পিএম

ক্যানসারের সঙ্গে লড়াই করে বিজয়ী অভিনেত্রীরা

ছবি: সংগৃহীত

স্তন ক্যান্সারে আক্রান্ত অভিনেত্রী হিনা খান। শুক্রবার (২৮ জুন) সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করে নিজেই জানিয়েছেন সে কথা। বেশ কয়েকদিন ধরেই আলোচনা চলছিল, হিনা ক্যান্সারে আক্রান্ত কি না। অবশেষে তিনি নিজেই জানিয়েছেন, স্তন ক্যানসারের তৃতীয় পর্যায় চলছে তার। চিকিৎসা শুরু হয়েছে বলেও জানান হিনা। পাশাপাশি, ভক্তদের অনুরোধ করেছেন, যাতে তার ব্যক্তিগত গোপনীয়তার দিকটা অক্ষুণ্ন থাকে।

মাহিমা চৌধুরী

ক্রমশ মহামারির আকার নিচ্ছে স্তন ক্যানসার । কিছুদিন আগেই অভিনেত্রী মাহিমা চৌধুরী ক্যানসারের সঙ্গে তার লড়াইয়ের বৃত্তান্ত প্রকাশ করেন। তিনিও স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন। ক্যানসারের চিকিৎসার জন্য সে সময় একের পর এক ছবির প্রস্তাব ফিরিয়ে দিতে হয়েছিলো এই ‘পরদেশ’ খ্যাত অভিনেত্রীর। কিন্তু নিজের লড়াই থামাননি তিনি। একদিকে নিয়মিত চিকিৎসা আর অন্যদিকে মনের জোর কাজে লাগিয়ে এ ক্যানসার থেকে মুক্তি পেয়েছন তিনি।

সোনালি বেন্দ্রে

২০১৮ সালে তার ক্যান্সারে আক্রান্ত হওয়ার খবর প্রকাশ করেন অভিনেত্রী সোনালি বেন্দ্রে। মেটাস্ট্যাটিক ক্যান্সারে আক্রান্ত ছিলেন তিনি। এ ক্ষেত্রে ক্যানসারের কোষ দ্রুত সারা শরীরে ছড়িয়ে পড়ে। প্রথমে বিশ্বাসই করতে পারেননি অভিনেত্রী, তিনি এমন এক জটিল রোগে আক্রান্ত। পরে অবশ্য রোগের সঙ্গে লড়াইয়ের নানা অভিজ্ঞতা নিজেই অন্তর্জালে তুলে ধরেছেন এই অভিনেত্রী। নিউইয়র্কে গিয়ে ক্যানসারের চিকিৎসা করিয়েছিলেন তিনি।

কিরণ খের

ক্যান্সারে আক্রান্ত হয়ে ছিলেন অভিনেত্রী কিরণ খেরও। ব্লাড ক্যানসার হয়ে ছিল তার। এই ক্যানসার প্লাজমা সেলে ছড়িয়ে পড়ে। এই বিরল ক্যান্সারে আক্রান্ত হওয়ার খবর জানিয়েছিলেন অভিনেত্রীর স্বামী তথা অভিনেতা অনুপম খের। শরীরের একাধিক হাড়ে প্লাজমা সেলের মাধ্যমে ছড়িয়ে পড়ে এই ক্যানসার। জটিল রোগে আক্রান্ত হলেও কাজ থামাননি কিরণ।

তাহিরা কাশ্যপ 

অভিনেতা আয়ুষ্মান খুরানার স্ত্রী তথা পরিচালক তাহিরা কাশ্যপের ২০১৮ সালে স্তন ক্যানসার ধরা পড়ে। নিজের লড়াইয়ের নানা অভিজ্ঞতা সামাজিক যোগাযোগমাধ্যমে তুলে ধরেছেন তিনি। অস্ত্রোপচার ও কেমোথেরাপি হওয়ার পরে নিজের একটি ছবিও শেয়ার করে ছিলেন তাহিরা। অভিনেত্রীর এই পদক্ষেপ বহু ক্যানসার আক্রান্তকে সাহস জুগিয়েছিল।

লিসা রায়

অস্থিমজ্জার ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন অভিনেত্রী লিসা রায়। এটিও এক বিরল ধরনের ক্যানসার। প্রথম দিকে ক্যানসারের কথা গোপন রেখেই চিকিৎসার পাশাপাশি কাজ চালিয়ে গিয়েছিলেন। তবে বিরল এই ক্যানসার থেকে সেরে ওঠা পর বহু মানুষের কাছে প্রেরণা হয়ে উঠেছিলেন তিনি।

মনীষা কৈরালা

২০১২ সালে নভেম্বরে ক্যানসার আক্রান্ত হন অভিনেত্রী মনীষা কৈরালা। ডিম্বাশয়ের ক্যানসার ধরা পড়েছিল তার। আমেরিকায় গিয়ে চিকিৎসা করিয়েছিলেন তিনি। ক্যানসার ধরা পড়া থেকে সেরে ওঠা, এই পুরো সফর তার বই ‘হিলড: হাউ ক্যানসার গেভ মি নিউ লাইফ’-এ তুলে ধরেছিলেন তিনি। ক্যানসার থেকে সেরে উঠে ফের কাজে যোগ দিয়েছেন অভিনেত্রী। ‘হীরামন্ডি’ সিরিজে তার দুর্দান্ত অভিনয় প্রশংসাও পেয়েছে ব্যাপক।

হামসা নন্দিনী

দক্ষিণী অভিনেত্রী হামসা নন্দিনী ২০২১ সালে ক্যানসার আক্রান্ত হন। হঠাৎই একদিন স্তনে একটি পিণ্ড নিজেই আবিষ্কার করেন তিনি। ক্যানসারের সঙ্গে লড়াইয়ের কথা নিজেই প্রকাশ করেছিলেন হামসা। ক্যানসার অতিক্রম করে তিনিও কাজে যোগ দিয়েছেন।

শাগুফতা আলী

ধারাবাহিক ‘পুনর্বিবাহ’ খ্যাত অভিনেত্রী শাগুফতা আলীও স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন। ২০ বছর আগে ক্যানসার ধরা পড়েছিল তার। সেই সময়ে ক্যানসারের চিকিৎসা করার মতো সচ্ছল আর্থিক অবস্থাও ছিল না এই অভিনেত্রীর। গয়না বেচে সেই টাকা দিয়ে নয়টি কেমোথেরাপি করিয়েছিলেন তিনি। কিন্তু সেই লড়াইও পার করে কাজে ফেরেন শাগুফতা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App