×
Icon ব্রেকিং
বরগুনায় সেতু ভেঙে বিয়ের মাইক্রোবাস খালে, নিহত ১০

শিক্ষা

প্রয়াত অধ্যাপক শিল্পীর আর্টিকেল প্রকাশের খরচ বহন করবে জবি

Icon

জবি প্রতিনিধি

প্রকাশ: ৩০ মে ২০২৪, ১০:৪৭ পিএম

প্রয়াত অধ্যাপক শিল্পীর আর্টিকেল প্রকাশের খরচ বহন করবে জবি

ছবি: ভোরের কাগজ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেছেন, আমি উপাচার্য হয়ে আসার পর কয়েকটা সিন্ডিকেট করেছি। এই সিন্ডিকেটেই শিল্পী অধ্যাপক হয়েছে। সে মৃত্যুর আগে জেনে গিয়েছে। এটা তার স্বপ্ন ছিলো। এর জন্য সে পরিশ্রম করেছে। শিল্পীর যতগুলো আর্টিকেল আছে সে আর্টিকেলগুলো নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রকাশনা হবে। এটার সার্বিক খরচ জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন বহন করবে। আমরা আশা করি এ বইটি আমরা সামনের একুশে বইমেলায় রাখতে পারব এবং শিল্পীর দুই ছেলেকে এটা আমরা উৎসর্গ করছি।

বৃহস্পতিবার (৩০ মে) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে বাংলা বিভাগের অধ্যাপক ড. শিল্পী খানমের অকাল মৃত্যুতে বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত দোয়া মাহফিলে তিনি এ কথা বলেন।

উপাচার্য বলেন, সবাইকে একদিন চলে যেতে হবে। মৃত্যু স্বাভাবিক। শিল্পী খানমের বয়স হয়েছিলো মাত্র ৪৫ বছর। আমার কাছের মানুষ আমার ভাইও মারা গিয়েছে। বৃদ্ধ মানুষ মারা গেলে সেটি আমরা মেনে নি। কিন্তু শিল্পী খানম অকালে চলে গেলেন। শিল্পী ১০ বছর এখানে শিক্ষকতা করেছে। অধ্যাপক হোসনে আরা জলির মাধ্যমে আমি তার খোঁজখবর নেয়ার চেষ্টা করেছি।

আরো পড়ুন: এসএসসি পরীক্ষায় ২ বিষয়ে ফেল করলেও ভর্তি হওয়া যাবে কলেজে

প্রয়াত অধ্যাপকের স্মরণে প্রশংসা করে সহকর্মীরা বলেন, আমাদের শিল্পী ম্যাম অনেক ভালো মানুষ ছিলো। তার সততা ও পরিশ্রম ছিলো সবার চেয়ে বেশি। একজন ভালো শিক্ষক ও ভালো মানুষ হারিয়েছে বাংলা বিভাগ।

এ সময় স্মরণ সভায় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর চৌধুরী, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জাকির হোসেন, সাধারণ সম্পাদক ড. শেখ মাশরিক হাসান, অধ্যাপক শিল্পী খানমের স্বামী কাজী শফিকুল ইসলাম, বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, প্রক্টর, অধ্যাপক শিল্পী খানমের দুই ছেলে, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দসহ অন্যান্যরা।

প্রসঙ্গত, গত রবিবার বোন ম্যারো ক্যান্সারে আক্রান্ত হয়ে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তিনি দুই সন্তান রেখে গেছেন। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App