×

শিক্ষা

শারীরিক বাঁধা সত্ত্বেও স্বপ্ন জয়ে গুচ্ছ পরীক্ষা দিলেন ৯ শিক্ষার্থী

Icon

জবি প্রতিনিধি

প্রকাশ: ০৩ মে ২০২৪, ০৪:০৬ পিএম

শারীরিক বাঁধা সত্ত্বেও স্বপ্ন জয়ে গুচ্ছ পরীক্ষা দিলেন ৯ শিক্ষার্থী

বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থী

বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন জয় করার লক্ষ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিয়েছে বিশেষ চাহিদাসম্পন্ন ৯ শিক্ষার্থী। এসব শিক্ষার্থীদের মধ্যে কেউ দৃষ্টিপ্রতিবন্ধী, কেউ লিখতে অক্ষম আবার কেউবা বাক প্রতিবন্ধী।

শুক্রবার (৩ মে)  জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে ভর্তি পরীক্ষা দেয় এ নয় শিক্ষার্থী। তারা হলেন- ইফফাত জানাহ বিথী, আবু ফারেজ, হুমাইরা জাহান জিনিত, নুসরাত জাহান কাকলী, আসফিয়া তাসনিম রুহি, হিজবুল্লাহ, সোনিয়া আক্তার, হানিফা মুন্সি হ্যাপি, মাসুদ শাহরিয়ার। 

ছোটবেলা থেকেই পাবলিক বিশ্ববিদ্যালয়ের পড়ার স্বপ্ন বুনতে থাকেন বেগম বদরুন্নেসা সরকারি কলেজ থেকে আসা ইফফাত জাহান বিথী নামের এক পরীক্ষার্থী। তিনি বলেন, আজ আমার সেই মাহেন্দ্রক্ষণ। পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে ইতিহাস নিয়ে পড়ার ইচ্ছা আমার। আমার মূল লক্ষ্য হলো বিসিএস। জীবনে প্রতিষ্ঠিত হয়ে আমার মত বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের নিয়ে কাজ করতে চাই। 

আরো পড়ুন: গুচ্ছের 'বি' ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

ফেনী পরশুরাম ইসলিমা ডিগ্রি মাদ্রাসা থেকে আসা আরেক পরীক্ষার্থী আসফিয়া তাসনিম রুহি বলেন, আমি লিখতে অক্ষম। তা সত্ত্বেও বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে আমি সর্বোচ্চ সহযোগিতা পেয়েছি। প্রশ্নের মান আমার কাছে ভালই মনে হয়েছে। আমার লোকপ্রশাসন বিষয় নিয়ে পড়ার ইচ্ছা। যদি জগন্নাথ বিশ্বববিদ্যালয়ে ভর্তির সুযোগ হয় তাহলে আমি এ বিশ্ববিদ্যালয়েই ভর্তি হবো।

দৃষ্টিপ্রতিবন্ধী আবু ফারাজ নামে এক পরীক্ষার্থী বলেন, আমার ঢাকা বিশ্ববিদ্যালয়ে সিরিয়াল আসছে কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ে আমার পছন্দের সাবজেক্ট আইন আসার কোনো সম্ভাবনা নেই। গুচ্ছে আজ পরীক্ষা দিলাম অনেক ভালো পরীক্ষা হয়েছে আমার। গুচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে যদি আইন বিভাগে ভর্তির সুযোগ হয় তাহলে আমি এখানেই ভর্তি হবো। 

পরীক্ষা গ্রহণের দায়িত্বে থাকা মেডিকেল অফিসার মিতা শাবনম বলেন, আমাদের এখানে বিশেষ চাহিদা সম্পন্ন ৮ পরীক্ষার্থীর পরীক্ষা খুব সুন্দরভাবেই সম্পন্ন করতে পেরেছি। প্রত্যেক পরীক্ষার্থীর সঙ্গে একজন শ্রুতিলেখক দেয়া হয়েছে। এসব পরীক্ষার্থী যাতে সুন্দরভাবে পরীক্ষা দিতে পারে সে জন্য আমরা আগে থেকেই প্রস্তুতি গ্রহণ করেছিলাম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App