×

শিক্ষা

গুচ্ছের 'বি' ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মে ২০২৪, ১১:১২ এএম

গুচ্ছের 'বি' ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

ছবি: সংগৃহীত

শুরু হয়েছে দেশের ২৪টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য গুচ্ছ পদ্ধতির বি ইউনিটের ( মানবিক) ভর্তি পরীক্ষা।  শুক্রবার (৩ মে) সকাল ১১ টা থেকে সারাদেশে ২২টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা শুরু হয়েছে। ৬ হাজার আসনের বিপরীতে বি ইউনিটে মোট আবেদন পড়েছে মোট ৯৪ হাজার ৯৩১ পরীক্ষার্থী। এরমধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধীনে পরীক্ষা দেবে ১৯ হাজার ৭৭৩ জন পরীক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়টির মানবিক বিভাগের ডিন অধ্যাপক ড. হোসনে আরা বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ জবির অধীনে আরো ৩টি উপ-কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। মূল কেন্দ্র জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ১২ হাজার ৩৫২ জন, উইলস লিটল ফ্লাওয়ার কলেজ ২ হাজার ৭২১ জন, ঢাকা রেসিডেনশিয়াল মডেল কলেজে ৩ হাজার ২০০ এবং মতিঝিল উচ্চ বালিকাতে পরীক্ষা দেবে ১ হাজার ৫০০ পরীক্ষার্থী। ‘খ’ ইউনিটে দুইটি ইন্সটিটিউট ও ১৫টি বিভাগে মোট আসন ১ হাজার ২৭ জন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, তীব্র তাপপ্রবাহে স্বাস্থ্যঝুঁকি এড়াতে নানা ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ। ক্যাম্পাসে অস্থায়ী সুপেয় পানির ব্যবস্থা ও পরীক্ষা চলাকালে মেডিকেল সেন্টার খোলা থাকবে।

গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয় হলো 

গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় থাকা ২৪টি বিশ্ববিদ্যালয় হচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (ঢাকা), ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), খুলনা বিশ্ববিদ্যালয় (খুলনা), হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (দিনাজপুর), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (টাঙ্গাইল), নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোয়াখালী), কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুমিল্লা), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যশোর), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর), পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবনা), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ), বরিশাল বিশ্ববিদ্যালয় (বরিশাল), রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাঙামাটি), রবীন্দ্র বিশ্ববিদ্যালয় (সিরাজগঞ্জ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয় (গাজীপুর), শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (জামালপুর), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পটুয়াখালী), কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কিশোরগঞ্জ), চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চাঁদপুর), সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সুনামগঞ্জ) এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পিরোজপুর)।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App