×

শিক্ষা

ঢাবি নাট্য সংসদের নতুন নেতৃত্বে দীপম-সাফিন

Icon

ঢাবি প্রতিনিধি

প্রকাশ: ১৪ মার্চ ২০২৪, ১০:০৪ পিএম

ঢাবি নাট্য সংসদের নতুন নেতৃত্বে দীপম-সাফিন

ঢাবি নাট্য সংসদের সভাপতি দীপম সাহা এবং সাধারণ সম্পাদক সাফিন উজ জামান

ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদের (ডিইউডিটি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আংশিক কমিটি ঘোষণা করা হয়েছে। এতে সভাপতি হিসেবে মনোনীত হয়েছেন দীপম সাহা এবং সাধারণ সম্পাদক হিসেবে মনোনীত হয়েছেন সাফিন উজ জামান। এছাড়াও সহ-সভাপতি হিসেবে মনোনীত হয়েছেন প্রজ্ঞা চন্দ। 

বৃহস্পতিবার (১৪ মার্চ) ঢাবি নাট্য সংসদের মডারেটর অধ্যাপক ড. আহমেদুল কবির ও সংগঠনটির সাবেক সভাপতি লিপটন ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই কমিটি ঘোষণা করা হয়।

নব মনোনীত সভাপতি দীপম সাহা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এবং সাধারণ সম্পাদক সাফিন উজ জামান পদার্থ বিজ্ঞান বিভাগের একই শিক্ষাবর্ষের শিক্ষার্থী। 

আরো পড়ুন: ঢাবিতে শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে মানববন্ধন

বিজ্ঞপ্তিতে নব-মনোনীত সভাপতি ও সাধারণ সম্পাদককে আগামী ১৫ কর্মদিবসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি দিতে বলা হয়েছে।

অনুভূতি জানিয়ে সংগঠনটির নব-নির্বাচিত সভাপতি দীপম সাহা ভোরের কাগজকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রাতিষ্ঠানিক নাট্যচর্চার বাইরে ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদ এই ক্যাম্পাসের সব শিক্ষার্থীর কাছে নাটক শেখার বা নাটক বিষয়ে চর্চা-অনুশীলনের প্রথম পছন্দ। বিভিন্ন সময়ে কর্মশালা আয়োজন, সংগঠনের প্রযোজনা ও প্রদর্শনীর আয়োজন করাসহ নাট্য সংসদ দেশে-বিদেশে বিভিন্ন সময়ে আমন্ত্রণভিত্তিক নাট্যৎসবে সুনামের সঙ্গে অংশ নিয়ে থাকে। বৃহস্পতিবার নাট্য সংসদের ২০২৩-২৪ কার্যনির্বাহী পরিষদের আংশিক কমিটি গঠিত হয়েছে। খুব শীঘ্রই আমরা পূর্ণাঙ্গ কমিটি গঠন করবো।

ভবিষ্যতে নাট্য সংসদ দেশের মানুষের বিশেষ করে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের নাটক চর্চায় আরো আগ্রহী করে গড়ে তুলতে নতুন কমিটি কাজ করে যাবে উল্লেখ করে তিনি আরো বলেন, দেশের বিভিন্ন সংকট- ক্রান্তিকালে, মৌলবাদ-জঙ্গিবাদের বিরুদ্ধে নাট্য সংসদ সবসময় মঞ্চে তার স্পষ্ট উচ্চারণ ধ্বনিত করবে।

আরো পড়ুন: জবি নীল দলের সভাপতি ড. জাকারিয়া, সাধারণ সম্পাদক আরিফুল

অনুভূতি জানিয়ে নব মনোনীত সাধারণ সম্পাদক সাফিন উজ জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদ নাট্য প্রেমীদের সংগঠন। এই সংগঠনের দায়িত্ব আমার কাঁধে অর্পণ করায় নাট্য সংসদের অগ্রজদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। নাট্য সংসদ মঞ্চের মাধ্যমে সমাজে একটি ইতিবাচক পরিবর্তন দেখতে চায়। ভবিষ্যতেও আমরা এই প্রচেষ্টা অব্যাহত রাখবো। আমাদের এই পথচলায় সবার সহযোগিতা কামনা করছি।

প্রসঙ্গত, ‘মঞ্চ হোক মুক্তির পথ’ এই মূলমন্ত্রকে সামনে নিয়ে ২০১৬ সালের ১ ডিসেম্বর প্রতিষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীর নাটক চর্চার একমাত্র প্ল্যাটফর্ম হলো এই সংগঠন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App