×

শিক্ষা

ইবিতে গণ-ইফতার কর্মসূচি পালন করে প্রতিবাদ

Icon

ইবি প্রতিনিধি

প্রকাশ: ১৩ মার্চ ২০২৪, ০৯:২৯ পিএম

ইবিতে গণ-ইফতার কর্মসূচি পালন করে প্রতিবাদ

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ইফতার পার্টি আয়োজনে নিষেধাজ্ঞা আরোপের প্রতিবাদে ‘গণ-ইফতার কর্মসূচি’ পালন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাধারণ শিক্ষার্থীরা। বুধবার (১৩ মার্চ) পবিত্র মাহে রমজানের ২য় দিনে বিশ্ববিদ্যালয়ের ক্রিকেট মাঠে এ কর্মসূচি পালন করেন তারা।

শিক্ষার্থীরা বলেন, মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে বারবার মুসলিম সংস্কৃতিতে হস্তক্ষেপ করা হচ্ছে। শাবিপ্রবিতে ইফতারির উপর নিষেধাজ্ঞা জারি করে মূলত ইসলামী সংস্কৃতির উপর বাধা প্রদান করা হয়েছে। ৯০ ভাগ মুসলমানের দেশে এটা কখনোই কাম্য নয়। কোনোক্রমেই এদেশের ইসলামী তাহজীব তামাদ্দুনের উপর নিষেধাজ্ঞা সাধারণ মানুষ মেনে নিবে না। শাবিপ্রবি, নোবিপ্রবিতে ইফতার বন্ধের যে নিষেধাজ্ঞা আরোপ করেছে, তার প্রতিবাদে ইবির সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে এই গণ-ইফতার কর্মসূচি। 

আরো পড়ুন: জাবিতে গণ-ইফতার করে শিক্ষার্থীদের নীরব প্রতিবাদ

প্রসঙ্গত, গত রবিবার (১০ মার্চ) প্রধানমন্ত্রীর নির্দেশনা উল্লেখ করে ক্যাম্পাসে ইফতার পার্টি আয়োজনে নিষেধাজ্ঞা দিয়ে বিজ্ঞপ্তি দেয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর পরের দিন (সোমবার ১১মার্চ) নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রশাসনও একই ধরনের বিজ্ঞপ্তি প্রকাশ করে। এর প্রতিবাদে গতকাল (মঙ্গলবার) রোজার ১ম দিন থেকে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতে গণ-ইফতার কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App