×

শিক্ষা

উত্তরার ইন্টারন্যাশনাল হোপ স্কুল

বাংলা অলিম্পিয়াডে অংশ নিলো ১৬৩০ শিক্ষার্থী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:১৩ পিএম

বাংলা অলিম্পিয়াডে অংশ নিলো ১৬৩০ শিক্ষার্থী

প্রতিবছরের মতো এবারো ইংরেজি মাধ্যম ও ইংরেজি ভার্সন স্কুলের বিপুল সংখ্যক শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড। সারাদেশের ৮৫ টি স্কুলের ১২০টি শাখার ১৬৩০ জন শিক্ষার্থীর অংশগ্রহণে এবারের ত্রয়োদশ আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত উত্তরায় ইন্টারন্যাশনাল হোপ স্কুল প্রাঙ্গণে ত্রয়োদশ আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়। জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানের শুরুতেই কবিতা আবৃত্তি করেন এবং বক্তব্য দেন একুশে পদকজয়ী আবৃত্তিশিল্পী শিমুল মুস্তাফা। স্বাগত বক্তব্য দেন ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের প্রিন্সিপাল রোকসানা জারিন। 

ভাষার মাসে দেশের ইংরেজি মাধ্যম এবং ইংরেজি ভার্সন স্কুলগুলোর অংশগ্রহণে বাংলা ভাষা বিষয়ক সর্ববৃহৎ প্রতিযোগিতা রাজধানীর উত্তরায় অবস্থিত ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ আয়োজিত আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড। বার্ষিক এই প্রতিযোগিতার ধারাবাহিকতা এরই মধ্যে সাফল্যের সঙ্গে এক যুগ অতিক্রম করেছে।  

আরো পড়ুন: রাজধানীতে দুই দিনব্যাপী ‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো’ শুরু

শনিবার দিনব্যাপী অনুষ্ঠানমালায় প্রতিযোগীরা এবার রচনা লেখা, আবৃত্তি, নাচ, গান, অঙ্কন, কুইজ এবং উপস্থিত বক্তৃতা বিষয়ে বয়স ভেদে বিভিন্ন ক্যাটাগরিতে প্রতিযোগিতায় অংশ নেয়। 

এবার বাংলা অলিম্পিয়াডের উপদেষ্টা হিসেবে আছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর এবং আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. হাকিম আরিফ। রচনা, আবৃত্তি, সংগীত, চিত্রাঙ্কন, তাৎক্ষণিক বক্তৃতা, নৃত্য এবং বাংলা কুইজ এই ৭ টি বিভাগে কয়েকটি ক্যাটাগরিতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। 

প্রতিযোগিতার বিচারক ছিলেন- এ বছর একুশে পদকপ্রাপ্ত আবৃত্তিশিল্পী শিমুল মুস্তাফা, রূপা চক্রবর্তী, অভিনেতা এবং আবৃত্তিশিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায়, ডালিয়া আহমেদ, মাহিদুল ইসলাম, মাসকুর-এ-সাত্তার কল্লোল, একুশে পদকজয়ী নৃত্যশিল্পী শিবলী মোহাম্মদ, শামীম আরা নীপা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের চেয়ারপার্সন মনিরা পারভীন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষক ড. সৈয়দ রেজাউল করীম, নারায়ণগঞ্জ আর্ট কলেজের অধ্যক্ষ শামসুল আলম আজাদ এবং আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের শিল্পী তন্ময় শেখ, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের পরিচালক মো. নেয়ামত উল্লাহ এবং নায়েমের সাবেক পরিচালক ড. মো. আতিকুল ইসলাম পাঠান, সংগীত শিক্ষক পদ্মিনী ইমন, প্রীতি ঘোষ, দেবাশিস দেব।

আরো পড়ুন: ঢাবির ব্যবসায় শিক্ষা ইউনিটে পরীক্ষা আজ

ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের প্রিন্সিপাল রোকসানা জারিন বলেন, সফলভাবে এক যুগের বেশি সময় ধরে এই প্রতিযোগিতার আয়োজন করতে পেরে আমরা আনন্দিত। আমরা মনে করি, এক যুগের বেশি সময় ধরে এত বড় একটা প্রতিযোগিতার আয়োজন করে আমাদের স্কুল বাংলা ভাষা ও সংস্কৃতিচর্চায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এরই মধ্যে বাংলা অলিম্পিয়াড ইংরেজি স্কুলগুলোর একটি জাতীয় প্রতিযোগিতায় পরিণত হয়েছে। শুধু জাতীয় নয়, আমি বলব, বাংলা অলিম্পিয়াড ছড়িয়ে পড়ছে আন্তর্জাতিক অঙ্গনেও। 

বাংলা অলিম্পিয়াডের সমন্বয়ক কামরুল আহসান বলেন, ভাষার মাস ফেব্রুয়ারিতে বাংলা অলিম্পিয়াড দেশের সবচেয়ে উল্লেখযোগ্য অনুষ্ঠান। গত এক যুগের বেশি সময় ধরে আয়োজিত বাংলা অলিম্পিয়াড দেশের ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জীবন ও দৃষ্টিভঙ্গি পাল্টে দিয়েছে। বাংলা ভাষা ও সংস্কৃতির প্রতি তাদের যে ভীতি ও বিতৃষ্ণা ছিল, সেটা বাংলা অলিম্পিয়াডের মাধ্যমে অনেকটাই কেটে গেছে। এখন দেশের বড় বড় স্কুলগুলো সারা বছর আমাদের বাংলা অলিম্পিয়াডের জন্য অপেক্ষায় থাকে। বাংলা অলিম্পিয়াডে পুরস্কৃত হওয়া ইংরেজি মাধ্যম স্কুলগুলোতে বিরাট সম্মানের একটি অর্জন বলে বিবেচিত হচ্ছে। বাংলা অলিম্পিয়াডে পুরস্কৃত শিক্ষার্থীরা ব্যক্তি জীবনেও বাংলা ভাষা ও সংস্কৃতির সঙ্গে নিজেদের সংযুক্তি বাড়াচ্ছে। অনেকে গান, আবৃত্তিসহ বাংলা সংস্কৃতির নানা অনুষঙ্গে অত্যন্ত দক্ষতার স্বাক্ষর রাখছে। অদূর ভবিষ্যতে বাংলাদেশের শিল্প অঙ্গনে বাংলা অলিম্পিয়াড উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে আমরা বিশ্বাসী। এবার শিক্ষার্থীদের অংশগ্রহণ আগের চেয়ে সংখ্যায় বেশি এবং স্বতঃস্ফূর্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App