×

শিক্ষা

ঢাবির ব্যবসায় শিক্ষা ইউনিটে পরীক্ষা আজ

Icon

ঢাবি প্রতিনিধি

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৩০ এএম

ঢাবির ব্যবসায় শিক্ষা ইউনিটে পরীক্ষা আজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের 'ব্যবসায় শিক্ষা' ইউনিটের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা আজ শনিবার (২৪ ফেব্রুয়ারি) ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর আগে শুক্রবার একইসময়ে দেশের আটটি বিভাগীয় শহরে 'কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট'-এর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

ভর্তি অফিস সূত্রে জানা যায়, এ বছর 'ব্যবসায় শিক্ষা' ইউনিটে মোট এক হাজার ৫০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৩৭ হাজার ৬৮১ জন ভর্তিচ্ছু। আসনপ্রতি লড়বেন ৩৬ জন শিক্ষার্থী। 'ব্যবসায় শিক্ষা' ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের বহুনির্বাচনি এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। বহুনির্বাচনি পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারিত থাকবে। ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ণ করা হবে। এরমধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং মাধ্যমিক বা সমমান এবং উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষার ফলাফলের উপর থাকবে ২০ নম্বর।

বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, গত বছরের ন্যায় এ বছরও ২০২৩-২৪ শিক্ষাবর্ষে পুনর্গঠিত ৪টি ইউনিটে (কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিটে) অনুষ্ঠিত হবে পরীক্ষা। গতকাল 'কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট' এর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই ইউনিটে ২ হাজার ৯৩৪টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছিল ১ লাখ ১২ হাজার ২৭৮টি। 

গতকাল পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, ‘কলা, আইন, ও সামাজিক বিজ্ঞান’ ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়াসহ সংশ্লিষ্টরা সামাজিক বিজ্ঞান ভবনের ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।

ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে আয়োজন ও অনুষ্ঠিত হওয়ায় সন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, যথাযথভাবে নিয়মনীতি অনুসরণ করে স্বচ্ছ ও সুশৃঙ্খলভাবে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এসময় যেকোনো প্রতারক চক্রের ব্যাপারে সর্বোচ্চ সতর্কতা ও সচেতনতা অবলম্বন করার জন্য অভিভাবক, পরীক্ষার্থী এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান তিনি। 

এ বছর সকল ইউনিটের পরীক্ষা সকাল ১১ টা থেকে দুপুর ১২:৩০ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এছাড়াও 'বিজ্ঞান ইউনিট'-এর ভর্তি পরীক্ষা আগামী ০১ মার্চ এবং 'চারুকলা ইউনিট'-এর ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অংকন) আগামী ০৯ মার্চ অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা পূর্ব পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে পরীক্ষার্থীরা।

ভর্তি পরীক্ষার কেন্দ্রসমূহ: চারুকলা ইউনিট বাদে ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা বিভাগের পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি), রাজশাহী বিভাগের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি), চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি), সিলেট বিভাগের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি), খুলনা বিভাগের খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি), রংপুর বিভাগের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি), ময়মনসিংহ বিভাগের পরীক্ষা জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় এবং বরিশাল বিভাগের বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) অনুষ্ঠিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App