×

শিক্ষা

ঢাবির এ এফ রহমান হলের নতুন প্রাধ্যক্ষ ড. রফিকুল ইসলাম

Icon

ঢাবি প্রতিনিধি

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৪, ১০:২৪ পিএম

ঢাবির এ এফ রহমান হলের নতুন প্রাধ্যক্ষ ড. রফিকুল ইসলাম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্যার এ এফ রহমান হলের নতুন প্রাধ্যক্ষ হিসেবে নিয়োগ পেয়েছেন ড. মো. রফিকুল ইসলাম। তিনি বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের অধ্যাপক।

সোমবার (১২ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, 'উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় অর্ডার, ১৯৭৩-এর অন্তর্ভুক্ত প্রথম স্ট্যাটিউটসের ১৮ (১) ধারা অনুযায়ী ড. মো. রফিকুল ইসলামকে স্যার এ এফ রহমান হলের প্রভোস্ট নিয়োগ দিয়েছেন।'

আরো পড়ুন: অধ্যাপক নাদির জুনাইদকে তিনমাসের ছুটিতে পাঠালো বিশ্ববিদ্যালয় প্রশাসন

অনুভূতি জানিয়ে তিনি ভোরের কাগজকে বলেন, বিশ্ববিদ্যালয় জীবনে আমি হলে ছিলাম। তাই হলের পরিবেশ সম্পর্কে মোটামুটি সবকিছুই জানি। স্যার এ এফ রহমান হলটি বাকি হলগুলোর তুলনায় ছোট। বিষয়টি বিবেচনায় রেখে হলের পরিবেশ ঠিক রাখা, হলের শিক্ষার্থীদের খাবার, স্বাস্থ্য ও হলের ভেতরকার পরিবেশের উন্নতির দিকে নজর দিবো। এছাড়াও ছাত্রদের মধ্যকার শৃঙ্খলা ও তাদের আত্মিক সম্পর্কের দিকটাও গুরুত্বের সঙ্গে নেয়া হবে বলে জানান তিনি। 

তিনি আরো বলেন, দেশের নানা প্রান্ত থেকেই শিক্ষার্থীরা হলে আসে। হলের অভিভাবক হিসেবে তাদের ইচ্ছা, আকাঙ্ক্ষা যতটুকু ধারণ ও পূরণ করা যায় সেদিকে সর্বোচ্চ নজর দিবো। 

উল্লেখ্য, অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম ২০০৪ সালে প্রভাষক হিসেবে শান্তি ও সংঘর্ষ বিভাগে যোগদান করেন। এরপরে বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন ২০১০-১৩ পর্যন্ত। এর মাঝে সেন্ট্রাল আমেরিকায় মাস্টার্স, অস্ট্রেলিয়ায় পিএইচডি করেন। এর বাইরেও তিনি মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল ও শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের আবাসিক শিক্ষকের দায়িত্ব পালন করেন। তিনি নীল দলের সামাজিক বিজ্ঞান অনুষদ শাখার আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়কের দায়িত্ব পালন করেছেন। বিশ্ববিদ্যালয় ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্বও পালন করেছেন তিনি। বর্তমানে তিনি বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App