×

শিক্ষা

নাদির জুনাইদকে তিনমাসের ছুটিতে পাঠালো প্রশাসন

Icon

ঢাবি প্রতিনিধি

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৪, ১০:০৩ পিএম

নাদির জুনাইদকে তিনমাসের ছুটিতে পাঠালো প্রশাসন

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. নাদির জুনাইদের বিরুদ্ধে এক নারী শিক্ষার্থীকে যৌন হয়রানি ও মানসিক নিপীড়নের ঘটনায় শিক্ষার্থীদের চলমান আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক ও প্রশাসনিক কর্মকাণ্ড থেকে তিনমাসের 'ছুটি' দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়াও চলতি মাসে সিন্ডিকেটে অভিযোগের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানানো হয়। 

সোমবার (১২ ফেব্রুয়ারি) বিকেল সোয়া চারটায় রেজিস্ট্রার অফিসের রেজিস্ট্রার (প্রশাসন-১) থেকে বিভাগটির চেয়ারম্যান বরাবর পাঠানো এক চিঠিতে এই বিষয়টি নিশ্চিত করা হয়। পরে বিভাগের করিডোরে আন্দোলনকারী শিক্ষার্থীদের সেই চিঠিটি পাঠ করে শোনান চেয়ারম্যান অধ্যাপক আবুল মনসুর আহাম্মদ। 

তিনি বলেন, "বিভাগের শিক্ষার্থীদের রবিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে আপনাকে (অধ্যাপক নাদির জুনাইদ) সব একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে বিরত থাকার নিমিত্তে ১২ ফেব্রুয়ারি ২০২৪ থেকে তিন মাসের জন্য ছুটি দেয়া হলো।"

আরো পড়ুন: জাবির ভর্তি পরীক্ষা ২২ ফেব্রুয়ারি

“আপনার বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের যথাযথ অনুসন্ধান ও তদন্ত করার জন্য বিষয়টি বিশ্ববিদ্যালয়ের পরবর্তী সিন্ডিকেট সভায় উপস্থাপন করা হবে এবং সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।”

এর আগে, শিক্ষার্থীকে যৌন হয়রানি ও মানসিক নিপীড়নের প্রতিবাদে দ্বিতীয় দিনের মতো সব ধরনের শ্রেণি কার্যক্রম বর্জন করে সেই শিক্ষকসহ বিভাগটির বাকি শ্রেণিগুলোতে তালা ঝুলিয়ে দেয় বিভাগটির আন্দোলনকারী ১৩ থেকে ১৭তম ব্যাচের শিক্ষার্থীরা।

এরপর বেলা দুইটা নাগাদ তিনদফা দাবিতে স্মারকলিপি দিতে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে উপাচার্যের কার্যালয় ও পরবর্তী সময়ে উপাচার্য বাসভবনের সামনে যায়। সেসময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিমের শিক্ষকসহ বিভাগের চেয়ারম্যান ও দুজন শিক্ষক আন্দোলনকারীদের সাথে কথা বলেন। এসময় তারা শিক্ষার্থীদের আশ্বাস দেন সোমবার বিকেল চারটার মধ্যে শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত দেয়া হবে। 

আরো পড়ুন: মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রথম হলিক্রসের কে এই সর্বা

একপর্যায়ে দুইশত-এর বেশি শিক্ষার্থীর স্বাক্ষরিত তিন দফা দাবি সম্বলিত স্মারকলিপি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল মনসুর আহমেদ উপাচার্যের কাছে নিয়ে যান। তিনদফা দাবি গুলো হলো: অভিযোগ তদন্তের জন্য দ্রুততম সময়ে তদন্ত কমিটি গঠন, যৌন নিপীড়ককে শাস্তির আওতায় আনা, তদন্ত চলাকালে অভিযুক্ত শিক্ষককে সকল একাডেমিক কাজ থেকে বিরত রাখা। 

শিক্ষার্থীদের ক্লাস বর্জন অব্যাহত থাকবে: 

সোমবার রাতে বিভাগটির শিক্ষার্থীরা দুটি দাবি জানায়। ১. ‘একাডেমিক কার্যক্রম বর্জনসহ চলমান আন্দোলনে অংশগ্রহণকারী শিক্ষার্থী, অভিযোগকারী শিক্ষার্থীসহ সকল শিক্ষার্থীর একাডেমিক কার্যক্রমে পরবর্তী সময়ে এর কোনো প্রভাব পড়বে না’—এমন আশ্বাস বিভাগের চেয়ারম্যানের স্বাক্ষরসহ লিখিত দিলে শিক্ষার্থীরা ক্লাসে ফিরবে। 

২. আগামী ১০ কর্মদিবসের মধ্যে ড. নাদির জুনাইদের বিরুদ্ধে আনিত অভিযোগ তদন্তের জন্য কমিটি গঠন করতে হবে। এই সময়ের মধ্যে তদন্ত কমিটি গঠন না করলে বিভাগের শিক্ষার্থীরা ক্লাস বর্জনসহ আরো কঠোর আন্দোলনে যাবে।

প্রসঙ্গত, গত শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর যৌন হয়রানি ও মানসিক নিপীড়নের অভিযোগ এনে অভিযুক্ত ওই শিক্ষকের বিরুদ্ধে লিখিত অভিযোগ দেন বিভাগটির এক নারী শিক্ষার্থী। পরে রবিবার একই দাবিতে উপাচার্য বরাবর লিখিত অভিযোগ দেন ওই শিক্ষার্থী। এছাড়াও মৌখিক যৌন হয়রানী ধামাচাপা দেয়ার অন্য আরেকটি অভিযোগ দায়ের করেছেন বিভাগটির আরেক নারী শিক্ষার্থী। গত রবিবার দুপুরে ভুক্তভোগী শিক্ষার্থী উপাচার্য বরাবর লিখিত অভিযোগ দেন। এর আগেও বিভাগটির ১২তম ব্যাচের শিক্ষার্থীদেরকে স্নাতকোত্তর পরীক্ষায় 'ব্যক্তিগত আক্রোশে' নম্বর কম দেয়ার অভিযোগ উঠে ওই শিক্ষকের বিরুদ্ধে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App