×

শিক্ষা

মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রথম হলিক্রসের কে এই সর্বা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:৩২ পিএম

মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রথম হলিক্রসের কে এই সর্বা

ছবি: ভোরের কাগজ

মেডিকেল কলেজে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেছেন ঢাকার হলিক্রস কলেজের শিক্ষার্থী তানজিম মুনতাকা সর্বা। এক ঘণ্টা সময়ের ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষায় তিনি পেয়েছেন সর্বোচ্চ ৯২ দশমিক ৫ নম্বর।  

তানজিম মুনতাকা ঢাকা শিক্ষা বোর্ড থেকে ২০২১ সালে এসএসসি এবং ২০২৩ এইচএসসি পাস করেন। তার বাড়ি কিশোরগঞ্জে। তিনি ঢাকায় বসুন্ধরা আবাসিক এলাকায় বসবাস করেন। প্রথম হওয়ার খবর জেনে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক প্রতিক্রিয়ায় তানজিম মুনতাকা সর্বা বলেন, ‘আমি কখনো ভাবিনি আমি ঢাকা মেডিক্যালে চান্স পাব। আল্লাহর সব ইচ্ছে!’ ‘আলহামদুলিল্লাহ, অনেক কষ্ট করেছি, কেঁদেছি। আজকে সব কান্না শেষ! অনেক কষ্ট করেছেন আমার বাবা মা। আজকে আমার কান্না পাচ্ছে ঠিক তাদের জন্যই। আমি আজকে ধন্য আলহামদুলিল্লাহ আল্লাহ!’

স্বাস্থ্য অধিদপ্তরে সংবাদ সম্মেলন করে রবিবার (১১ ফেব্রুয়ারি) এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফল ঘোষণায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন জানান, এবারের এমবিবিএস ভর্তি পরীক্ষায় আবেদন পড়েছিল ১ লাখ ৪ হাজার ৩৭৪ জনের। সেখান থেকে পরীক্ষায় অংশ নেন ১ লাখ ২ হাজার ৩৬৯ জন শিক্ষার্থী। অনুপস্থিতির হার ছিল ১ দশমিক ৯২। পরীক্ষায় পাস নম্বর ধরা হয়েছে ৪০। সে অনুযায়ী এ বছর মোট ৪৯ হাজার ৯২৩ জন পাস করেছেন। তাদের মধ্যে ছাত্র ২০ হাজার ৪৫৭ ও ছাত্রী ২৯ হাজার ৪৬৬ জন। এবারের ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ ৯২ দশমিক ৫ নম্বর পেয়ে প্রথম হয়েছেন তানজিম মুনতাকা সর্বা।

গত শুক্রবার সকালে দেশের ১৯টি কেন্দ্রের ৪৪টি ভেনুতে এমবিবিএস ভর্তি পরীক্ষা হয়। এবার ১ লাখ ৪ হাজার ৩৭৪ শিক্ষার্থী এ পরীক্ষায় বসার জন্য আবেদন করেছিল। তাদের মধ্যে পাস নম্বর ৪০ বার তার বেশি পেয়েছেন ৪৯ হাজার ৯২৩ জন। পাসের হার ৪৭ দশমিক ৮৩ শতাংশ। গত বছর এ হার ছিল ৩৫ দশমিক ৩৪ শতাংশ।

উত্তীর্ণদের মধ্যে ৫ হাজার ৩৮০ জন দেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। এর মধ্যে মেধা কোটার ৫০৭২টি আসনের মধ্যে ২ হাজার ১৯৪ জন ছাত্র এবং ২ হাজার ৮৭৮ জন ছাত্রী। এর বাইরে ৬৭টি অনুমোদিত বেসরকারি মেডিকেল কলেজের ৬ হাজার ২৯৫টি আসন পূরণ করা হবে উত্তীর্ণ শিক্ষার্থীদের মেধাক্রম ও পছন্দের ভিত্তিতে।

ফলাফল জানা যাবে যেভাবে

যারা ভর্তি পরীক্ষা দিয়েছেন, তারা https://result.dghs.gov.bd/mbbs ওয়েবসাইট থেকে রোল নম্বর দিয়ে ফল জানতে পারবেন।  এছাড়া স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের https://dgme.portal.gov.bd/ ওয়েবসাইটেও ফলাফলের তথ্য প্রকাশ করা হবে। উত্তীর্ণ শিক্ষার্থীদের মোবাইল ফোনে ফলাফল জানিয়ে দেয়া হবে।

উল্লেখ্য, সরকারি মেডিকেল কলেজে নির্বাচিত শিক্ষার্থীদের আগামী ১৮ থেকে ২৪ ফেব্রুয়ারির মধ্যে ভর্তি হতে হবে। বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির অনলাইন আবেদন গ্রহণের বিজ্ঞপ্তি আগামী ১৪ ফেব্রুয়ারি প্রকাশিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App