×

শিক্ষা

ইউজিসি

গুচ্ছ ভর্তি থেকে ইবির বেরিয়ে যাওয়ার সুযোগ নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:১২ পিএম

গুচ্ছ ভর্তি থেকে ইবির বেরিয়ে যাওয়ার সুযোগ নেই

ছবি: সংগৃহীত

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) জানিয়েছে, গুচ্ছ ভর্তি পদ্ধতি থেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বেরিয়ে যাওয়ার সুযোগ নেই। ২০২৩-২৪ শিক্ষাবর্ষেও বিশ্ববিদ্যালয়টিকে গুচ্ছ ভর্তিতে থেকে পরীক্ষা আয়োজনের নির্দেশ দিয়েছে তদারককারী সংস্থাটি।

শনিবার (১০ ফেব্রুয়ারি) ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক জামিনুর রহমানের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এর আগে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এতে বলা হয়েছে, ১৪ জানুয়ারি ইউজিসিতে অনুষ্ঠিত মতবিনিময় সভার পর ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপস্থিতিতে জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি কমিটির একাধিক সভায় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে। সেসব সিদ্ধান্ত এ পর্যায়ে এসে আর পরিবর্তনের কোনো সুযোগ নেই।

আরো পড়ুন: ঢাবির হলে বাণিজ্যিক শুটিং, হল প্রশাসন জানালো 'মুক্তিযুদ্ধের শুটিং'

বিষয়টি নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে ইউজিসি বিস্তারিত আলোচনাও করেছে। সিদ্ধান্ত অনুযায়ী ইসলামী বিশ্ববিদ্যালয়কে গুচ্ছভুক্ত হয়ে আগের তিনটি শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার মতো ধারাবাহিকভাবে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা আয়োজনের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

২৯ জানুয়ারি ইবির একাডেমিক কাউন্সিলের সভায় গুচ্ছ থেকে বেরিয়ে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়। শিক্ষকদের মতামত উপেক্ষা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন গুচ্ছে অংশগ্রহণ করলে শিক্ষকরা গুচ্ছ ভর্তি সংশ্লিষ্ট কোনো কাজে অংশ নেবেন না বলেও জানান।

বিষয়টি ইউজিসির নজরে আসার পর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ ছাড়াও আরো ছয়জন মনোনীত প্রতিনিধিকে মতবিনিময় সভায় অংশ নেয়ার অনুরোধ জানায় ইউজিসি। তবে শিক্ষক নেতারা ওই সভা বর্জন করেন। বিষয়টি ইউজিসিকে ফিরতি চিঠি পাঠিয়ে জানিয়ে দেয়া হয়। এরপর মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে ইউজিসি ইবিকে গুচ্ছে থাকতে চূড়ান্ত নির্দেশনা দেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App