×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

অর্থনীতি

কুরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৩ জুন ২০২৪, ০৩:৪১ পিএম

কুরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে কুরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করেছে সরকার। ফাইল ছবি

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে কুরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করেছে সরকার। লবণযুক্ত গরুর চামড়ার দর গত বছরের চেয়ে ৫ টাকা বাড়ানো হয়েছে। আর খাসির চামড়ার ৫ টাকা এবং বকরির চামড়ার মূল্য ৬ টাকা বৃদ্ধি করা হয়েছে।

সোমবার (৩ জুন) দুপুরে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘কাঁচা চামড়ার মূল্য নির্ধারণ ও সুষ্ঠু ব্যবস্থাপনা বিষয়ক’ সভা শেষে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর উপস্থিতিতে চামড়ার নতুন দাম ঘোষণা করা হয়। এসময় বাণিজ্য সচিব মোহাং সেলিম উদ্দিনসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

আহসানুল ইসলাম টিটু জানান, ঢাকায় প্রতি বর্গফুট লবণযুক্ত গরুর চামড়ার দাম ৫৫ থেকে বাড়িয়ে ৬০ টাকা এবং ঢাকার বাইরে ৫০ থেকে বৃদ্ধি করে ৫৫ টাকা নির্ধারণ করা হয়েছে। সেই সঙ্গে প্রতি পিস গরুর চামড়ার সর্বনিম্ন দর ঠিক করা হয়েছে। এক্ষেত্রে রাজধানীর গরুর চামড়ার দাম ১ হাজার ২০০ টাকা এবং রাজধানীর বাইরে ১ হাজার টাকা ধরা হয়েছে।

তিনি আরও জানান, গতবারের তুলনায় খাসির কাঁচা চামড়ার দাম ২ থেকে ৫ টাকা এবং বকরির চামড়ার দর ৬ টাকা বেশি ধরা হয়েছে। এবার খাসির চামড়ার ক্রয়মূল্য প্রতি বর্গফুট ২০ থেকে ২৫ টাকা এবং বকরির চামড়ার ক্রয়মূল্য ১৮ থেকে ২০ টাকা নির্ধারণ করা হয়েছে।

গত বছর ঢাকার মধ্যে কুরবানি গরুর চামড়া প্রতি বর্গফুট ৫০ থেকে ৫৫ টাকা এবং ঢাকার বাইরে ৪৫ থেকে ৪৮ টাকা মূল্য নির্ধারণ করা হয়। এছাড়া খাসির চামড়ার ক্রয়মূল্য প্রতি বর্গফুট ১৮ থেকে ২০ টাকা এবং বকরির চামড়ার দাম ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করা হয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App