×

অর্থনীতি

২০২৪-২৫ অর্থবছরের বাজেটে সিগারেটে করারোপের আহ্বান এমপিদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মার্চ ২০২৪, ০৯:২১ পিএম

২০২৪-২৫ অর্থবছরের বাজেটে সিগারেটে করারোপের আহ্বান এমপিদের

প্রধানমন্ত্রী ২০৪০ সালের মধ্যে ‘তামাকমুক্ত বাংলাদেশ’ গড়ার যে প্রতিশ্রুতি দিয়েছেন তা বাস্তবায়ন করতে দেশে সিগারেটের সহজলভ্যতা কমাতে হবে। আর এ জন্য আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে নিম্ন, মধ্যম, উচ্চ ও প্রিমিয়াম স্তরের সিগারেটের খুচরা মূল্য যথাক্রমে ৩৩ শতাংশ, ১৯ শতাংশ, ১৫ শতাংশ এবং ১৩ শতাংশ বাড়ানোর আহ্বান জানিয়েছেন সংসদ সদস্যরা। 

বৃহস্পতিবার (২১ মার্চ) ঢাকায় বিশ্বসাহিত্য কেন্দ্র ভবনে আয়োজিত প্রাক-বাজেট আলোচনা সভায় তারা এ আহ্বান জানিয়েছেন। 

আরো পড়ুন: স্মার্ট বাংলাদেশ গড়তে ব্যাংকিং খাতের প্রযুক্তিগত পরিবর্তন অত্যাবশ্যক

বেসরকারি গবেষণা সংস্থা উন্নয়ন সমন্বয়ের আয়োজনে আলোচনা সভায় উপস্থিত ছিলেন- ড. শ্রী বীরেন শিকদার, তারানা হালিম, নাজমা আক্তার, ড. জান্নাত আরা হেনরী, ড. মো. আওলাদ হোসেন, এবং অনিমা মুক্তি গমেজ। বিশিষ্ট অর্থনীতিবিদ এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমানের সভাপতিত্বে এই আলোচনায় বিশেষজ্ঞ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুজন অধ্যাপক- ড. এম আবু ইউসুফ এবং ড. মুহাম্মদ সাহাদত হোসেন সিদ্দিকী। উন্নয়ন সমন্বয়সহ আরো কয়েকটি তামাক বিরোধী সংগঠনের পক্ষে সিগারেটে কার্যকর করারোপর প্রস্তাবনা উপস্থাপন করেন সংস্থাটির গবেষণা পরিচালক আব্দুল্লাহ নাদভী।

ড. আওলাদ হোসেন এবং ড. জান্নাত আরা হেনরী নিম্ন আয়ের মানুষ এবং কিশোর-তরুণদের সিগারেট ব্যবহারে নিরুৎসাহিত করাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে বাজেটে সিগারেটের খুচরা মূল্য বাড়ানো এবং এগুলোর ওপর বেশি বেশি করারোপের পক্ষে মত দেন। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App