×

অর্থনীতি

৩১ হাজার টন কয়লা খালাসে কোনো বাধা নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুলাই ২০২৩, ০৭:০৯ পিএম

৩১ হাজার টন কয়লা খালাসে কোনো বাধা নেই

রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র

রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের জন্য ইন্দোনেশিয়া থেকে আমাদানি করা ৩১ হাজার টন কয়লা নিয়ে মোংলা সমুদ্রবন্দরে আসা লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজ এমভি পানাগিয়া কানালার বিরুদ্ধে দেয়া আটকাদেশ প্রত্যাহার করেছেন হাইকোর্ট। আদালতের এই আদেশ ‘কোর্ট মার্শালে’র মাধ্যমে মোংলা সমুদ্রবন্দর কর্তৃপক্ষের কাছে পাঠানোর আদেশ দেয় আদালত। এসময় উপস্থিত ছিলেন বাদীপক্ষের আইনজীবী মোহাম্মদ হোসেন। ফলে এই জাহাজে থাকা কয়লা খালাসে কোনো বাধা নেই বলে জানান সংশ্লিষ্টরা।

সম্পূরক কার্যতালিকা তৈরি করে বিচারপতি খিজির আহমেদ চৌধুরীর একক হাইকোর্ট বেঞ্চ আজ শনিবার (১৫ জুলাই) আটকাদেশ প্রত্যাহারের আদেশ দেন।

কয়লা নিয়ে আসা এমভি পানাগিয়া কানালার নামে দুই কোটি ৯৯ লাখ ৪৫ হাজার ১৮২ দশমিক ৬৬ টাকা ক্ষতিপূরণ দাবি করে চীনের সিসিএক্স শিপিং কোম্পানি লিমিটেডের পক্ষে তাদের প্রতিনিধি মো. আবুল হাসান হাইকোর্টে মামলা করেন। চীনা কোম্পানির দাবি, ওই জাহাজটি তাদের সাপ্লাই করা পেট্রোলের দাম পরিশোধ করেনি। এই মামলার প্রেক্ষিতে জাহাজটির বিরুদ্ধে গত বুধবার আটকাদেশ দেন হাইকোর্ট। সেইসঙ্গে পরবর্তী নির্দেশ দেয়ার আগ পর্যন্ত মোংলা সমুদ্রবন্দর কর্তৃপক্ষকে জাহাজটির অনাপত্তিপত্র (এনওসি) দেয়ার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা দেয়া হয়। বিচারপতি খিজির আহমেদ চৌধুরী এ আদেশ দেন।

আদালত সূত্রে জানা যায়, বিদেশি জাহাজে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য কয়লা আনা হয়েছে, বিষয়টি নজরে আনায় জাতীয় স্বার্থে হাইকোর্ট আটকাদেশ প্রত্যাহার করে নিয়েছেন। এদিকে উভয়পক্ষ সমঝোতার আবেদন আদালতে দাখিল করবে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার সকালে রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্রের জন্য ৩১ হাজার টন কয়লা নিয়ে মোংলা বন্দর কর্তৃপক্ষের বহির্নোঙর হাড়বাড়িয়া ১১-তে ভেড়ে জাহাজটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App