×

সারাদেশ

সিলেটে বন্যা পরিস্থিতির উন্নতির আভাস

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০২ জুন ২০২৪, ০৯:০০ এএম

সিলেটে বন্যা পরিস্থিতির উন্নতির আভাস

ছবি: সংগৃহীত

বন্যার পানিতে বন্দি সিলেটবাসী। তাবে তাদের জন্য এবার স্বস্তির আভাস দিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। তারা আগামী ২৪ থেকে ৭২ ঘণ্টার মধ্যে জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি উন্নতির আভাস দিয়েছে।তবে উত্তরাঞ্চলে প্রধান প্রধান নদ নদীর পানি আবার বাড়ছে বলে সতর্ক করা হয়েছে।

শনিবার (১ জুন) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের উপ-বিভাগীয় প্রকৌশলী সজল কুমার রায় স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে ভারি বৃষ্টি ও উজান থেকে নেমে আসে পাহাড়ি ঢলে সিলেটের ১৩টি উপজেলার মধ্যে আটটি বন্যা আক্রান্ত হয়েছে। সুরমা নদী তীরবর্তী সিলেট নগরীর নিম্নাঞ্চলও পানিতে তলিয়ে আছে।

সিটি করপোরেশনের নয়টি ওয়ার্ড, সদর উপজেলার সাতটি ইউনিয়ন, কোম্পানীগঞ্জ উপজেলার ছয়টি ইউনিয়ন, জৈন্তাপুর উপজেলার ছয়টি ইউনিয়ন, গোয়াইনঘাট উপজেলার ১৩টি ইউনিয়ন, কানাইঘাট উপজেলার নয়টি ইউনিয়ন, জকিগঞ্জ উপজেলার ১০টি ইউনিয়ন, বিয়ানীবাজার উপজেলার ছয়টি ইউনিয়ন এবং গোলাপগঞ্জ উপজেলার দুটি ইউনিয়ন বন্যায় প্লাবিত হয়েছে।

সিলেট নগরীকে দুই ভাগে বিভক্ত করা সুরমা নদীর দুপাশের ডুবে যাওয়া নিম্নাঞ্চলে পানি বাড়ছেও না, কমছেও না। ফলে দুর্ভোগ কাটেনি নগরীর বন্যার্তদের। বরং নগরীর ড্রেনগুলোতে জমে থাকা ময়লা-আবর্জনার দুর্গন্ধে বেড়েছে ভোগান্তি।

বন্যা পূর্বাভাস কেন্দ্র বলছে, “সুরমা-কুশিয়ারা নদীসমূহের পানি সমতল স্থিতিশীল এবং অন্যান্য প্রধান নদীসমূহের পানি সমতল হ্রাস পাচ্ছে।”

আরো পড়ুন: পদ্মার ২২ কেজির পাঙাশ ৩১ হাজারে বিক্রি

উত্তরের জন্য এমন সুখবর নেই। কেন্দ্রের পূর্বাভাসে বলা হয়েছে, “ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।”

আগামী ৭২ ঘণ্টায় উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং উজানে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতের পূর্বাভাসও রয়েছে বলেও এতে জানানো হয়েছে।

তবে গঙ্গা-পদ্মা নদীর পানি সমতল স্থিতিশীল আছে, যা আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর আগামী ৭২ ঘণ্টার পূর্বাভাসে জানিয়েছে রবিবার (২ জুন) রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের বেশিরভাগ জায়গায়; ঢাকা ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগামের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বৃষ্টি হতে পারে।

সারা দেশে দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমতে পারেও বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App