×

সারাদেশ

বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের আরো ৫ বিজিপি সদস্য

Icon

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৬:৪৫ পিএম

বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের আরো ৫ বিজিপি সদস্য

ছবি: ভোরের কাগজ

মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু থেকে নাফনদী পার হয়ে কক্সবাজার টেকনাফে পালিয়ে আশ্রয় নিলো দেশটির সীমান্তরক্ষী বাহিনী বিজিপির আরও ৫ জন সদস্য। 

বৃহস্পতিবার (৯ মে) বেলা ১১টার দিকে একটি ইঞ্জিনচালিত নৌকায় বিজিপি সদস্যরা নাফ নদী পার হয়ে বঙ্গোপসাগরে যান, সেখান থেকে টেকনাফের সাবরাং উপকূলে পৌঁছালে বাংলাদেশ সীমান্তরক্ষী বিজিবি সদস্যরা তাদের আটক করেন। এ সময় বিজিপি সদস্যরা আত্মসমর্পণের কথা তুলে ধরে আশ্রয় চান। বিজিবি সদস্যরা তাদের নিরস্ত্র করে হেফাজতে নিয়ে যান।

বিজিপির পাঁচ সদস্য আশ্রয় নেয়ার সত্যতা নিশ্চিত করেছেন টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী বলেন, সবাইকে বিজিবির হেফাজতে নেয়া হয়েছে। সবার (বিজিপি) নাম-ঠিকানাসহ পরিচয় শনাক্তের কাজ চলছে।

এ ব্যাপারে টেকনাফ ২ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়কের সঙ্গে যোগাযোগ করেও বক্তব্য পাওয়া যায়নি।

সাবরাং ইউনিয়ন পরিষদের এক ইউপি সদস্য জানান, বৃহস্পতিবার বেলা ১১টার দিকে বিজিপির ৫ জন সদস্য একটি নৌকা নিয়ে সাবরাং ইউনিয়নের খুরের মুখ এলাকায় আসেন। সদস্যদের হাতে ছিল ভারী অস্ত্র ও গোলাবারুদ। পরনে ছিল উর্দি-প্যান্ট। খবর পেয়ে বিজিবি সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে নৌকাসহ বিজিপি সদস্যদের ঘিরে ফেলেন। এ সময় বিজিপি সদস্যরা হাত তুলে আত্মসমর্পণের ইচ্ছা এবং আশ্রয়ের কথা জানালে বিজিবি সদস্যরা সবাইকে নিরস্ত্র করে ক্যাম্পে নিয়ে যান। বিকেলে পাঁচ বিজিপি সদস্যকে প্রায় ২০ কিলোমিটার দূরে হ্নীলা উচ্চবিদ্যালয়ে পাঠানো হয়।

সীমান্তের একাধিক সূত্র জানায়, গত শনিবার তিন দফায় নাফ নদী অতিক্রম করে টেকনাফে আশ্রয় নেন বিজিপির ৪০ জন সদস্য। পরের দিন রবিবার আশ্রয় নেন বিজিপির আরও ৮৮ জন। সব মিলিয়ে ১২৮ জনকে হ্নীলা উচ্চবিদ্যালয়ে রাখা হয়। গত রবিবার থেকে বিদ্যালয়ের পাঠদান বন্ধ রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App