×

সারাদেশ

সাতক্ষীরায় রাসায়নিক দিয়ে পাকানো ৯ মেট্রিক টন আম বিনষ্ট

Icon

মসিউর ফিরোজ সাতক্ষীরা থেকে

প্রকাশ: ০২ মে ২০২৪, ০৬:৫৭ পিএম

সাতক্ষীরায় রাসায়নিক দিয়ে পাকানো ৯ মেট্রিক টন আম বিনষ্ট

ছবি: ভোরের কাগজ

সাতক্ষীরায় অভিযান চালিয়ে ক্ষতিকর রাসায়নিক দ্রব্য দিয়ে পাকানো ট্রাক ভর্তি ৯ মেট্রিক টন অপরিপক্ক গোবিন্দভোগ আম জব্দ করে তা ট্রাকের চাকায় পিষে বিনষ্ট করেছে প্রশাসন।

বৃহস্পতিবার (২ মে) সকালে শহরের বাইপাস সড়ক থেকে আমগুলো প্রথমে জব্দ করে পুলিশ। এরপর বিকেলে জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম আকাশের নেতৃত্বে তা শহরের সুলতানপুর পি.এন.মাধ্যমিক বিদ্যালয় মাঠে এনে বিনষ্ট করা হয়।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, গোপন সংবাদের ভিত্তিতে সদর থানা পুলিশ জানতে পারে যে সাতক্ষীরার কালিগঞ্জ থেকে ক্ষতিকর রাসায়নিক দ্রব্য দিয়ে পাকানো ট্রাক ভর্তি আম রাজধানী ঢাকায় পাঠানো হচ্ছে। পরে শহরের বাইপাস এলাকায় অভিযান চালায় পুলিশ। এসময় সেখান থেকে ট্রাক ভর্তি প্লাস্টিকের ৩৭০ ক্যারেটে থাকা ৯ মেট্রিক টন গোবিন্দভোগ আম জব্দ করা হয়। যার বাজার মূল্য প্রায় ১৫ লাখ টাকা। পরে একই দিন বিকেলে ওই আমগুলো জনসম্মুখে গাড়ির চাকার নিচে ফেলে বিনষ্ট করা হয়।

তিনি আরো জানান, সাতক্ষীরার আমের দেশব্যাপী সুনাম রয়েছে। কিন্তু অধিক লাভের আশায় একটি অসাধু চক্র রাসায়নিক দ্রব্য ব্যবহার করে অপরিপক্ক আম পাকিয়ে তা বাজারজাত করার চেষ্টা করছে ।

ম্যাজিস্ট্রেট এস এম আকাশ আরো জানান, সাতক্ষীরার আমের সুনাম রক্ষায় এবং বাজারে ভেজাল খাদ্য বিক্রি বন্ধে এমন অভিযান অব্যাহত থাকবে। এছাড়া জেলা প্রশাসন কর্তৃক নির্ধারিত ক্যালেন্ডারের তারিখের আগে আম সংগ্রহ ও বাজারজাত না করার জন্য বলা হয়েছে। তবে আমে ক্ষতিকর রাসায়নিক দ্রব্য মেশানোর প্রমাণ পেলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

অভিযানের সময় সেখানে উপস্থিত ছিলেন, সদর উপজেলা কৃষি অফিসার মনির হোসেনে, সদর উপজেলা উপ-সহকারী কৃষি অফিসার প্লাবনী সরকার, এস আই হাসানুর রহমানসহ আরো অনেকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App