×

সারাদেশ

চন্দ্র নাথ মন্দিরে দোল পূর্ণিমায় হাজারো পুণ্যার্থীর ঢল

Icon

সীতাকুণ্ড, চট্টগ্রাম থেকে

প্রকাশ: ২৬ মার্চ ২০২৪, ০১:৩৮ পিএম

চন্দ্র নাথ মন্দিরে দোল পূর্ণিমায় হাজারো পুণ্যার্থীর ঢল

চট্টগ্রামের সীতাকুণ্ডে দোল পূর্ণিমায় চন্দ্র নাথ মন্দিরে হাজারো পুণ্যার্থীর ঢল । শিবচতুর্দশী তিথির পনেরো দিন পরে গত সোমবার ( ২৫ মার্চ) দোল পূর্ণিমা উপলক্ষে সারা দেশ থেকে হাজার হাজার পুণ্যার্থীরা সীতাকুণ্ডে  এসে চন্দ্র নাথ তীর্থ দর্শন করেছেন এবং ডাবের জল ও দুধ দিয়ে শিব স্নান করিয়েছেন । এই সময় পুণ্যার্থীরা দোল মঞ্চে রাধা কৃষ্ণের বিগ্রহে আবিড় মাখেন এবং একে অপরকে সিঁদুর ও আবিড় দিয়ে রাঙিয়ে বিভিন্ন মঠ মন্দিরও দর্শন করেন।

পুণ্যার্থীরা সোমবার (২৬ মার্চ) সকাল থেকে সীতাকুণ্ডে জড়ো হতে থাকেন এবং পরিবার পরিজন নিয়ে পবিত্র ব্যাসকুণ্ডে নিজ নিজ স্নান সেরে একতাবদ্ধ হয়ে সমতল থেকে শম্ভু নাথের পর বারোশো ফুট উপরে উঠে চন্দ্র নাথ তীর্থ  দর্শন করেন । অনেক ভক্তবৃন্দ দোল পূর্ণিমার তিথিতে পরিবারের প্রয়াত মা বাবার উদ্দেশে ব্যাসকুণ্ডে  শ্রাদ্ধ ও পিণ্ডদানও করেন। 

উল্লেখ্য প্রতিবছর শিবচতুর্দশী তিথিতে উপবাস রেখে  সীতাকুণ্ডে পনেরো লক্ষাধিক সনাতনী পুণ্যার্থী তীর্থ করতে আসেন । এই উপলক্ষে সীতাকুণ্ডে মেলা শুরু হয়ে পরবর্তী পনেরো দিন পর  দোল পূর্ণিমা পর্যন্ত স্থায়ী   থাকে । অনেক সনাতনী ভক্ত তখন না এসে পনেরো দিন পর দোল পূর্ণিমায় সীতাকুণ্ডে এই তীর্থ কেন্দ্রে আসেন। 

সোমবার তীর্থ সেরে যাওয়ার সময় পুণ্যার্থীরা মেলা থেকে বিভিন্ন জিনিসপত্র নিয়ে তাদের গন্তব্যে ফিরেছেন । স্রাইন কমিটির সহ-সাধারণ সম্পাদক সৌমিত্র চক্রবর্তী বলেন, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এবং  সীতাকুণ্ড স্রাইন কমিটির সভাপতি ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্তের নির্দেশনায় দোল পূর্ণিমায় পুলিশ প্রশাসনের সহায়তায় পুণ্যার্থীরা যাতে নীর্ভিগ্নে তীর্থ করতে পারে, হোলি উৎসব উদযাপন করতে পারে সেই ব্যবস্থা করেছি ।  এবারও দোলে সীতাকুণ্ডে হাজার হাজার ভক্তের সমাগম ঘটেছে । প্রত্যেক মঠ মন্দিরে সুশৃঙ্খল ভাবে তীর্থ করতে পারায় দুর দুরন্ত থেকে আসা অনেক তীর্থ যাত্রী আমাদের সাধুবাদ জানিয়ে বাড়িতে ফিরেছেন। 

সীতাকুণ্ড মডেল থানার অফিসার ইনচার্জ মো কামাল উদ্দিন বলেন, সীতাকুণ্ডে শিবচতুর্দশীর পর দোল পূর্ণিমায় হাজার হাজার সনাতনী তীর্থ যাত্রী এখানে আসেন তাই দোল পূর্ণিমা উপলক্ষে সীতাকুণ্ডের বিভিন্ন মঠ মন্দিরে আগে থেকেই  অতিরিক্ত পুলিশ মোতায়েন করেছি তাতে করে কোন চাঁদাবাজি বা অপ্রীতিকর ঘটনা ঘটেনি, তীর্থ যাত্রীরা নির্বিঘ্নে তীর্থ দর্শন করেছেন । শিবচতুর্দশী থেকে সীতাকুণ্ডে যে মেলা এতদিন চলেছিল সোমবার তা শেষ হয়েছে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App