×

সারাদেশ

কানাডার প্রধানমন্ত্রীর বাংলাদেশি জন্মসনদ!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মার্চ ২০২৪, ০৯:৩২ এএম

কানাডার প্রধানমন্ত্রীর বাংলাদেশি জন্মসনদ!

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নামে জন্ম নিবন্ধন করেছে পাবনার সুজানগর উপজেলার আহমেদপুর ইউনিয়ন পরিষদ। সেখানে দেখা যাচ্ছে, আবেদনকারীর নাম ‘জাস্টিন ট্রুডো’। তিনি আবেদন করেছেন বাংলাদেশের জন্ম নিবন্ধনের জন্য। 

এ বিষয়ে ডেপুটি রেজিস্ট্রার জেনারেল মির্জা তারিক হিকমত বলেন, ওই লোকের আসল নাম ছিল আজিজুল। সেটাকে বদলে করা হয়েছে জাস্টিন ট্রুডো। মানুষের কাছে যেকোনো ক্ষমতা দিলে তার অপব্যবহার হতে পারে। এটাকেও সেভাবেই দেখছেন তিনি।

এরইমধ্যে পাওয়া গেছে পাবনার সুজানগর উপজেলার আহম্মদপুর ইউনিয়ন থেকে করা আরো কিছু অবৈধ জন্মসনদ। জানা গেছে, টাকার বিনিময়ে এসব অবৈধ জন্মসনদ করে দেন ওই ইউনিয়নের কম্পিউটার অপারেটর নিলয় পারভেজ ইমন। টাকার বিনিময়ে আবেদনের পর নিজেই সব অ্যাপ্রুভ করিয়ে দেন। জাস্টিন ট্রুডোর নামে আবেদনটি হয়েছিল এভাবেই। 

এ বিষয়ে আহম্মদপুর ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আব্দুর রউফ মোল্লার কাছে জানতে চাওয়া হয়– কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর জন্মসনদ আপনার ইউনিয়ন থেকে সম্পন্ন হয়েছে। এর জন্য আপনার কি গর্ববোধ হচ্ছে? তিনি বলেন, আমার কাছে এটি লজ্জার বিষয়। কারণ, যিনি বাংলাদেশের নাগরিক নন, তার নিবন্ধন হয়েছে আমার ইউনিয়ন পরিষদ থেকে। এটা আমার জন্য খুবই লজ্জার।

ডেপুটি রেজিস্ট্রার জেনারেল মির্জা তারিক হিকমত বলেন, আমরা এখন বুঝতে পারলাম। যেহেতু আমরা সার্ভার নিয়ে কাজ করি, সুতরাং কে কয়টায় কাজ করেছে, তা ধরা পড়েছে আমাদের কাছে। এখন আমরা অ্যাকশন নেব।

 কম্পিউটার অপারেটর নিলয়

উল্লেখ্য, জন্ম নিবন্ধন তালিকাভুক্তির সরকারী নিয়ম অনুযায়ী, জন্মসনদ পেতে ইউনিয়ন পরিষদে অথবা পৌরসভায় আবেদন করতে হয়। ইউনিয়ন পরিষদ বা পৌরসভা সেই তথ্য যাচাই-বাছাই করে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে বা স্থানীয় সরকার বিভাগে পাঠায়। সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তার অনুমোদন সাপেক্ষে জন্মসনদ ইস্যু করার পর তা সরকারি ওয়েবসাইটে আপলোড করা হয়।  প্রতিটি নাগরিকের নাগরিকত্ব প্রমাণের সবচেয়ে বড় প্রমাণ তার জন্ম নিবন্ধন সনদ। সরকারের এতগুলো দপ্তরের চোখ ফাঁকি দিয়ে কীভাবে গুরুত্বপূর্ণ এই সনদ ইস্যু করা হয়েছে, তা নিয়ে প্রশ্ন উঠেছে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App