×

সারাদেশ

৭ মার্চের ভাষণ বন্ধ ও কটূক্তির অভিযোগে শিক্ষক আটক

Icon

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি

প্রকাশ: ০৭ মার্চ ২০২৪, ১০:২২ পিএম

৭ মার্চের ভাষণ বন্ধ ও কটূক্তির অভিযোগে শিক্ষক আটক

চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে ৭ মার্চের বঙ্গবন্ধুর ভাষণ বন্ধ ও কটূক্তির অভিযোগে এক মাদ্রাসা শিক্ষককে আটক করেছে পুলিশ। 

বৃহস্পতিবার (৭ মার্চ) দুপুরে জামবাড়িয়া ডিগ্রি কলেজ থেকে তাকে আটক করা হয়। জানা গেছে, দুপুরে জামবাড়িয়া ডিগ্রি কলেজে মাইকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ চলছিলো। এ সময় আরবি বিভাগের প্রভাষক তৌফিকুল ইসলাম বঙ্গবন্ধু সম্পর্কে নানান কটূক্তি করে মাইকটি বন্ধ করে দেন। পরে অন্য শিক্ষক-শিক্ষার্থী ও স্থানীয় ছাত্রলীগের নেতাকর্মীরা কলেজে জড়ো হয়ে তার বিচার দাবিতে অবরুদ্ধ করে রাখে। 

পরে পুলিশ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা দুপুর আড়াইটার দিকে ঘটনাস্থল থেকে অভিযুক্ত শিক্ষককে আটক করে থানায় নিয়ে যায়। শিক্ষার্থী ও কলেজ কর্তৃপক্ষ জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজ ভাষণের দিন। দিনটি উপলক্ষে কলেজে নানান কর্মসূচি নেয়া হয়। কিন্তু প্রভাষক তৌফিকুল ইসলাম এসে হঠাৎ করেই ভাষণটি বন্ধ করে দেন। 

এ সময় তিনি ঔদ্ধত্যের সঙ্গে নানান কটূক্তি করে বলেন, মরা মানুষের ভাষণ শুনে কি হবে? সে তো কবরে আছে। বরং আমার ভাষণ শোনো তোমাদের কাজে লাগবে। 

আরো পড়ুন: মুক্তিযোদ্ধা আব্দুর রউফ ও মুনসুর আলীর রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

জামবাড়িয়া ডিগ্রি কলেজের অধ্যক্ষ শাহাবুদ্দিন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, একজন শিক্ষক জাতির জনক বঙ্গবন্ধু সম্পর্কে কটূক্তি ও তার ৭ মার্চের ভাষণ বন্ধ করে চরম অপরাধ করেছেন। বিষয়টি পুলিশসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে। তারা এলে সবার মতামত নিয়ে ব্যবস্থা নেয়া হবে। 

জামবাড়িয়া ডিগ্রি কলেজ পরিচালনা কমিটির সভাপতি রুহুল আমিন আইরন বলেন, একজন রাষ্ট্রদ্রোহী হলেই এমন ন্যাক্কারজনক ঘটনা ঘটাতে পারে। প্রভাষক তৌফিক এর আগেও জাতির পিতা সম্পর্কে কটূক্তি করে রেহায় পাওয়ার কারণে আবারো এমন ঘটনা ঘটিয়েছে। এ ঘটনায় তার বিরুদ্ধে মামলা দায়ের করা হবে। যদিও নিজের অভিযোগ অস্বীকার করে একে ষড়যন্ত্র বলেছেন প্রভাষক তৌফিকুল ইসলাম। 

ভোলাহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আনজুমান সুলতানা জানান, প্রাথমিকভাবে অভিযোগ প্রমাণিত হওয়ায় তৌফিকুর রহমানকে আটক করা হয়েছে। লিখিত অভিযোগ পেলে আইনি ব্যবস্থা নেয়া হবে। ভোলাহাট থানার ওসি সুমন কুমার বলেন, কলেজ কর্তৃপক্ষ বাদী হয়ে একটি মামলা দায়ের করবেন। এরপর তাকে আদালতে পাঠানো হবে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App