×

সারাদেশ

নড়াইলে লাখো মোমবাতি প্রজ্বলন করে ভাষা শহীদদের স্মরণ

Icon

শুভ সরকার, নড়াইল

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৫৭ পিএম

নড়াইলে লাখো মোমবাতি প্রজ্বলন করে ভাষা শহীদদের স্মরণ

নড়াইলে লাখো মোমবাতি প্রজ্বলন করে ব্যতিক্রমী আয়োজনের মাধ্যমে ভাষা শহীদদের স্মরণ করা হয়েছে।

বুধবার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় নড়াইল ‘একুশের আলো’ সরকারি ভিক্টোরিয়া কলেজ মাঠে (কুড়িরডোব মাঠে) আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও ভাষা শহীদদের স্মরণে এ আয়োজন করে নড়াইলবাসী। মোমবাতি প্রজ্বলন অনুষ্ঠানে হাজারো মানুষ বিশেষ করে নারী ও শিশু ভিড় জমায়।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও অমর একুশ উদযাপনে বুধবার সন্ধ্যা ৬টা ৫ মিনিটে সূর্যাস্তের সঙ্গে সঙ্গে জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী মোমবাতি জ্বালিয়ে লাখো মঙ্গল প্রদীপ ও মোমবাতি প্রজ্জ্বলন উদ্বোধন করেন।

লাখো মোমবাতি দিয়ে কুড়িরডোব মাঠে প্রজ্বলন, স্মৃতি সৌধ, শহীদ মিনার, জাতীয় ফুল শাপলা, আলপনা ও বাংলা বর্ণমালা দিয়ে কুড়িরডোব মাঠ সাজানো হয়। সেই সঙ্গে ভাষা দিবসের ৭৩তম বার্ষিকীতে ৭৩টি ফানুস ওড়ানো হয়।

আরো পড়ুন: সিংগাইরে সকল ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন

দেশের বিভিন্নস্থান থেকে দেখতে আসা দর্শনার্থীরা খুশি এ অপরূপ দৃশ্য দেখে। দর্শনার্থীদের উপচেপড়া ভিড়ে মাঠে তিল ধারণের ঠাঁই ছিল না।

মোমবাতি প্রজ্বলন দেখতে আসা নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণীর ছাত্র ফারদিন শাহরিয়ার খান জানায়, অনেক মোমবাতি এক সঙ্গে জ্বালিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন ও ভাষা শহীদদের স্মরণ করতে দেখে খুব ভালো লেগেছে। বিভিন্ন শ্রেণী পেশার একাধিক নারী জানান, নিজে আনন্দ উপভোগ করতে এবং বাচ্চাদের আনন্দ দিতে ও ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে মোমবাতি প্রজ্বলন অনুষ্ঠানে উপস্থিত হয়েছি।  

এসময় পুলিশ সুপার মোহা. মেহেদী হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাশ্বতী শীল, নড়াইল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ওমর ফারুক নড়াইল পৌরসভার মেয়র আঞ্জুমান আরা, এসএম সুলতান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু, নাট্যব্যক্তিত্ব কচি খন্দকার, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুন্ডু, সাধারণ সম্পাদক শরফুল আলম লিটুসহ বিভিন্ন শ্রেনীপেশার লোকজন উপস্থিত ছিলেন।

আরো পড়ুন: মাতৃভাষা দিবসে হিন্দি গান বাজিয়ে নৃত্য! সমালোচনার ঝড়

নড়াইলের ২৭ বছরের এই আয়োজন দেখতে দূর-দূরান্ত থেকে কয়েক হাজার মানুষ জড়ো হয়েছিলেন। জেলা একুশের আলো উদযাপন পর্ষদের সাধারণ সম্পাদক মলয় কুমার কুণ্ডু বলেন, বিগত ২৭ বছর ধরে আমরা এখানে ভাষা শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন করছি। লাখো মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে আমরা কুসংস্কার, ধর্মীয় গোঁড়ামিসহ অন্ধকার থেকে মুক্ত হতে চাই, যা আমাদের ভাষাশহীদরা চেয়েছিলেন।

আয়োজকরা জানান, নড়াইল একুশ উদযাপন পর্ষদের আয়োজনে ভাষা শহীদদের স্মরণে ১৯৯৭ সালে নড়াইলে এই ব্যতিক্রমী আয়োজন শুরু হয়। প্রথমবার ১০ হাজার মোমবাতি জ্বালিয়ে ভাষাশহীদদের স্মরণ করা হলেও প্রতিবছর এর ব্যাপ্তি বেড়েছে।  

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App