×

সারাদেশ

ইবিতে সুন্দরবন দিবস পালিত

Icon

ইবি প্রতিনিধি

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:৩৬ পিএম

ইবিতে সুন্দরবন দিবস পালিত

‘সুন্দরবন থাকবে যতদিন, মোরা দুর্যোগ থেকে রক্ষা পাবো ততদিন’ এই স্লোগানকে সামনে রেখে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সুন্দরবন দিবস পালিত হয়েছে। বুধবার (১৪ ফেব্রুয়ারি) সকাল ১০টায় দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের সাতক্ষীরা জেলা ছাত্রকল্যাণ সমিতি।

র‌্যালিটি ক্যাম্পাসের জিয়া মোড় থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রধান ফটক সংলগ্ন ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালের সামনে গিয়ে সংক্ষিপ্ত আলোচনা সভায় মিলিত হয়। সভায় সংগঠনটির সভাপতি আবু সোহানের সভাপতিত্বে বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এস এ এইচ ওয়ালিউল্লাহ, বিশ্ববিদ্যালয় ঐক্যমঞ্চের আহ্বায়ক রাবেয়া খাতুন, তরুণ কলাম লেখক ফোরাম ইবি শাখার সভাপতি আবু তালহা আকাশ, রক্তিমার সভাপতি সাইফুল ইসলাম ও তারুণ্যের সাধারণ সম্পাদক রিফাত মাশরাফি প্রত্যয় ও সংগঠনটির ক্রীড়া-সম্পাদক মাসুদ হোসেনসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

আরো পড়ুন: তাড়াশে ঐতিহ্যবাহী দই মেলা অনুষ্ঠিত

এসময় সুন্দরবনের গুরুত্ব তুলে ধরে এস এ এইচ ওয়ালিউল্লাহ বলেন, ‘সুন্দরবনের অপরিহার্যতা ও আমাদের কল্যাণে তার যে বন্ধুত্বপূর্ণ আচরণ তা আর বলার অপেক্ষা রাখে না। সুন্দরবন বড় বড় দুর্যোগে একা ঢাল হয়ে আমাদেরকে রক্ষা করছে। আমাদের সকলের উচিত সুন্দরবনকে ভালোবাসা, সুন্দরবনের পরিবেশকে এবং জীববৈচিত্রকে সংরক্ষণ করা।’

প্রসঙ্গত, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের আওতায় ২০০১ সালের ১৪ ফেব্রুয়ারি খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনার স্বেচ্ছাসেবী সংগঠন রূপান্তর ও পরশের উদ্যোগে দেশের আরো ৭০টি পরিবেশবাদী সংগঠনের অংশগ্রহণে প্রথম সুন্দরবন সম্মেলন অনুষ্ঠিত হয়। সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণে জনসচেতনতা সৃষ্টির লক্ষে সেই সম্মেলনে ১৪ ফেব্রুয়ারিকে সুন্দরবন দিবস হিসেবে ঘোষণা করা হয়। সেই হিসেবে দেশব্যাপী এবার ২৪তম সুন্দরবন দিবস পালিত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App