×

সারাদেশ

চট্টগ্রামের সর্বত্র বাংলায় সাইনবোর্ড লেখা চালুর দাবি গনঅধিকার চর্চা কেন্দ্রের

Icon

চট্টগ্রাম অফিস

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৩২ পিএম

চট্টগ্রামের সর্বত্র বাংলায় সাইনবোর্ড লেখা চালুর দাবি গনঅধিকার চর্চা কেন্দ্রের

চট্টগ্রামের সব জায়গায় বাংলায় সাইনবোর্ড, বিলবোর্ড ও বিজ্ঞাপন লেখা চালু করার জন্য চট্টগ্রামের জেলা প্রশাসকের কাছে দাবি জানিয়েছেন চট্টগ্রামের গনঅধিকার চর্চা কেন্দ্রের নেতৃবৃন্দ। 

সোমবার (১২ ফেব্রুয়ারি) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের গবেষক ডা. মাহফুজুর রহমানের নেতৃত্বে এ দাবি জানানো হয়। 

এ সময় জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান তাদের আশ্বস্ত করে বলেন, তিনি সরকারি দপ্তরগুলোতে বাংলায় নাম ফলকের পাশাপাশি বেসরকারি ও ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানকে এ লক্ষে অনুরোধ জানাবেন। তিনি আরো বলেন যে সর্বস্তরে বাংলা চালুর জন্য শীঘ্রই একটি বিজ্ঞপ্তি জারি করা হবে। সর্বস্তরে বাংলা ভাষা ব্যবহারের কোনো বিকল্প নেই। 

এই মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাকিব হাসান ও জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটগণ। গণ অধিকার চর্চাকেন্দ্রের আহবায়ক ডা.মাহফুজুর রহমান, সদস্য সচিব মশিউর রহমান খানসহ প্রমুখ।

আরো পড়ুন: চট্টগ্রামে বইমেলায় ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত

গণ অধিকার চর্চা কেন্দ্রের আহবায়ক ডা.মাহফুজুর রহমান তার বক্তব্যে বলেন, সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার সংবিধান, আইন ও আদালতের নির্দেশনা দ্বারা প্রতিষ্ঠিত। সদস্য সচিব মশিউর রহমান খান তার বক্তব্যে বলেন, রক্ত দিয়ে কেনা বাংলা ভাষা সর্বস্তরে ব্যবহার নিশ্চিত করা সময়ের দাবি। এছাড়া গণ অধিকার চর্চা কেন্দ্রের অন্যান্য সদস্যবৃন্দ তাদের বক্তব্য প্রদান করেন।

চট্টগ্রাম জেলা প্রশাসক তার বক্তব্যে শুরুতেই ১৯৫২ সালের ভাষা আন্দোলনে শহীদ সালাম, বরকত, শফিক প্রমুখকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন। তিনি তার বক্তব্যে বলেন, পৃথিবীর একমাত্র দেশ বাংলাদেশ, যেখানে ভাষার জন্য বুকের তাজা রক্তে রঞ্জিত হয়েছে রাজপথ। আমাদের মাতৃভাষা বাংলা আজ সর্বজনস্বীকৃত। প্রতি বছর ২১শে ফেব্রুয়ারি পুরো বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। বাংলা ভাষার সর্বজনীন ব্যবহার জনপ্রশাসন মন্ত্রণালয় ও সর্বোচ্চ আদালতের রায়ে প্রতিষ্ঠিত। আমরা সকলেই বাংলা ভাষার সর্বজনীন ব্যবহার নিশ্চিত করার জন্য কাজ করে যাচ্ছি। এ মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে প্রফেসর ইদ্রিস আলী ও জেলা ইউনিট মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার একেএম সারওয়ার কামাল প্রমুখ উপস্থিত ছিলেন। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App