×

সারাদেশ

চট্টগ্রামে বইমেলায় ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত

Icon

চট্টগ্রাম অফিস

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:২৩ পিএম

চট্টগ্রামে বইমেলায় ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত

নগরীর সিআরবি-শিরীষতলায় অমর একুশের বইমেলায় দিন দিন পাঠক-দর্শক ও ক্রেতার সংখ্যা বাড়ছে। তবে স্বাভাবিকভাবে নগরীর মূল চলাচলের জায়গা থেকে খানিকটা ভেতরে হওয়ায় খানিকটা ছেদ পড়েছে মেলার। তবে আয়োজক প্রতিষ্ঠান চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কর্মকর্তাবৃন্দ, প্রকাশক, লেখকসহ সংস্কৃতিসেবীরা বলছেন, এটি আস্তে আস্তে বাড়বে। তবে এজন্য আয়োজক প্রতিষ্ঠান সিটি কর্পোরেশন আরো বেশ কিছু প্রচার প্রচারণা চালালে মেলার জন্য আরো সুবিধা হতো বলে প্রকাশকরা অভিমত ব্যক্ত করেছেন।

সোমবার (১২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত চট্টগ্রামের বইমেলায় ভোরের কাগজ প্রকাশন স্টলে কিছুক্ষন সময় কাটিয়ে পাঠক ও শুভানুধ্যায়ীদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। এসময় বেশ কয়েকজন পাঠক তার লিখিত ‘ মুক্ত গণমাধ্যমের ভবিষ্যৎ ভাবনা’সহ বেশ কয়েকটি বই সংগ্রহ করেন। এরপর শ্যামল দত্ত চট্টগ্রাম প্রেসক্লাবের প্রকাশনী ষ্টলসহ বই মেলা ঘুরে দেখেন।   

আরো পড়ুন: শেরপুরের মামলায় বিএনপি নেতা চাঁদ কারাগারে

 এদিকে বিকেলে চট্টগ্রামে অমর একুশের বইমেলার মঞ্চে অনুষ্ঠিত নজরুল উৎসবের আলোচনা অনুষ্ঠানে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. মোহিতুল আলম বলেছেন- কাজী নজরুল ইসলাম মানুষের মানবিকতাকে, চেতনাবোধকে জাগ্রত করেছেন এবং দেশপ্রেমে উদ্বুদ্ধ করেছেন। 

তিনি বলেন, সাম্য, সম্প্রীতির কবি নজরুল, তার হৃদয় মাধুর্য দিয়ে সব শ্রেণি বৈষম্য দূর করতে চেয়েছিলেন। মানুষ হিসেবে মানুষের মর্যাদাকে দেখেছেন, ধর্মের দিককে আগে তুলে ধরেননি। বাঁচার অধিকারের দিকটিকে ধর্মের সুন্দর জায়গার দিক থেকে দেখেছেন। এভাবে নজরুল আমাদের সামনে সাম্যবাদের চেতনা নিয়ে এসেছেন। 

বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত কবি ও সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরীর সভাপতিত্বে  বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি সালাহউদ্দিন মো. রেজা। আলোচনা সভা শেষে দলীয় সঙ্গীত ও নৃত্য পরিবেশন করেন নজরুল কালচারাল একাডেমি, নৃত্য একাডেমি, নৃত্য নিকেতন, নজরুল সঙ্গীত শিল্পী মানু মজুমদার, মিতা দাশ, রচিতা চৌধুরী ও তাপস বড়ুয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App