×

সারাদেশ

মানিকগঞ্জে ইজারা বিধি লঙ্ঘন করে তোলা হচ্ছে পদ্মার বালু

Icon

মানিকগঞ্জ প্রতিনিধি

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০২:৩২ পিএম

মানিকগঞ্জে ইজারা বিধি লঙ্ঘন করে তোলা হচ্ছে পদ্মার বালু

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার পদ্মা নদীর লেছড়াগঞ্জ বালুমহালের নির্ধারিত সীমানার কয়েক কিলোমিটার বাইরে থেকে ড্রেজার দিয়ে বালু তোলা হচ্ছে বলে অভিযোগ স্থানীয়দের।

গোপীনাথপুর ও কাঞ্চনপুর ইউনিয়নের স্থানীয়রা জানান, নির্ধারিত সীমানার বাইরে থেকে বালু উত্তোলন নিষিদ্ধ হলেও ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত সাতটি ড্রেজার দিয়ে বালু তুলছেন ঠিকাদার। অবৈধভাবে এমন বালু উত্তোলনের ফলে নদীভাঙনের আশঙ্কা করছেন তারা। দুই মাসেরও বেশি সময় যাবৎ এ অবৈধ বালু বাণিজ্য  চললেও রহস্যজনক কারণে প্রশাসন নিরব।

শনিবার (১০ ফেব্রুয়ারি) সরজমিনে দেখা গেছে, এমবি মা-বাবার দোয়া ড্রেজিং প্রকল্প-৩, নূরে মদিনা ড্রেজিং প্রকল্প, এমভি হাফিজা ড্রেজিং, তিন্নি লোড ড্রেজিংসহ সাতটি ড্রেজার দিয়ে চলছে বালু উত্তোলন। উপজেলার রামকৃষ্ণপুর ও উজানপাড়া এলাকায় পানি উন্নয়ন বোর্ডের জিও ব্যাগে বালু সরবরাহ করা হচ্ছে। এছাড়া, বাল্কহেডের মাধ্যমে ফরিদপুরসহ বিভিন্ন এলাকায় চলে যাচ্ছে উত্তোলনকৃত বালু। ড্রেজারের শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, এগুলো বালু মহালের ড্রেজার।

সংশ্লিষ্টদের মাধ্যমে জানা যায়, হরিরামপুরে এবছরই প্রথম বালুমহাল ইজারা দেয়া হয়েছে। গতবছরের ৬ এপ্রিল ১৪৩০ বাংলা সালের জন্য হরিরামপুরের লেছড়াগঞ্জসহ সাতটি বালুমহাল ইজারার বিজ্ঞপ্তি দেয় জেলা প্রশাসন। এতে সর্বোচ্চ দরদাতা হিসেবে লেছড়াগঞ্জ বালুমহালের ইজারা পায় মেসার্স দেওয়ান কর্পোরেশন। লেছড়াগঞ্জ মৌজার দিয়ারা জরিপ ১ নম্বর খতিয়ানের ৩০০১ দাগের ৩২.৪৭ একর জমি ইজারাভুক্ত।

গোপীনাথপুরের ইউপি সদস্য জাহাঙ্গীর আলম জানু বলেন, যে জায়গা থেকে বালু তোলা হচ্ছে তা গোপীনাথপুর ইউনিয়নের কদমতলা এলাকায় পড়েছে। ওই এলাকাটি অনেক আগে নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

ইজারাদারের দায়িত্বশীল একজন উজ্জ্বল দেওয়ান বলেন, বালুমহালের নির্ধারিত জায়গায় চর জেগেছে। তাই বাইরে থেকে বালু তোলা হচ্ছে। আপনি ইজারাদারের সঙ্গে কথা বলেন।

ইজারাদার মো. আলমগীর হোসেন বলেন, তিনি ওখানে থাকেন না। ওইখানে অন্যলোক নিয়ন্ত্রণ করেন। বিষয়টি সম্পর্কে তিনি খোঁজ নিয়ে দেখবেন বলে জানান।

মানিকগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাঈন উদ্দিন বলেন, বিষয়টি স্থানীয় প্রশাসনকে জানাচ্ছি। আগামী বছরের জন্য বালুমহাল ইজারা দিতে হাইড্রোগ্রাফিক সার্ভের জন্য ডিসি অফিস থেকে চিঠি দেয়া হয়েছে। তিনি পুনরায় এখানকার বালুমহাল ইজারা না দেয়ার জন্য প্রশাসনকে সুপারিশ করবেন বলে জানান। 

হরিরামপুর সহকারী কমিশনার (ভূমি) তাপসী রাবেয়া জানান, বিষয়টি তার জানা ছিলো না। আইনানুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। 

মানিকগঞ্জ জেলা প্রশাসক রেহেনা আকতার জানান, বিষয়টি আমরা দেখছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App