×

সারাদেশ

মধুপুরে গারো কোচরা লেক খননের প্রতিবাদে বিক্ষোভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুন ২০২৩, ১০:০০ পিএম

মধুপুরে গারো কোচরা লেক খননের প্রতিবাদে বিক্ষোভ

টাঙ্গাইলের মধুপুরের দোখলা আমতলি বাইদে লেক খননের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে গারো কোচ সম্প্রদায়ের লোকেরা।

সম্প্রতি দোখলার আমতলি বাইদে গারোদের দখলীয় জমিতে লেক খননের সিদ্ধান্ত নেয়ায় তাদের ধানের আবাদি কৃষি জমি রক্ষায় বিক্ষুব্ধ আদিবাসী জনগণ ও বাংলাদেশ গারো ছাত্র সংগঠনের ব্যানারে শুক্রবার (১৬ জুন) সকালে তারা এ প্রতিবাদ সমাবেশ করে। সকালে স্থানীয় পীরগাছা সেন্ট পৌলস উচ্চ বিদ্যালয় মাঠে মধুপুরের বিভিন্ন গ্রাম থেকে গারো নারী পুরুষ সমবেশ হয়ে একটি বিক্ষোভ মিছিল নিয়ে দোখলায় আসে।

পরে দোখলায় বন বিভাগের ফটকে মধুপুর-শোলাকুড়ি সড়ক বন্ধ করে প্রতিবাদ সমাবেশ করে। সমাবেশ জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদের সভাপতি ইউজিন নকরেকের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জিএমএডির সভাপতি অজয় এমৃ, মুক্তাগাছা ট্রাইবাল অ্যাসোসিয়েশনের সভাপতি হিউবাট মৃ, কোচ নেতা গৌরাঙ্গ বর্মন, বাংলাদেশ গারো ছাত্র সংগঠনের কেন্দ্রীয় সভাপতি জন জেত্রা, বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সভাপতি অলিক মৃ,আদিবাসী যুব ফোরামের সাংগঠনিক সম্পাদক টনি চিরান সহ অন্যান্য নেতারা।

বক্তারা, তাদের দখলীয় কৃষি জমিতে লেক চায় না। শিশু পার্ক চায় না। লেক খননের সিদ্ধান্ত বাতিলের দাবি জানান। বক্তরা আরো বলেন আমরা লেক চাই না ভাত চাই, কৃষি জমি ও বন ধ্বংস করে কৃত্রিম লেক এবং শিশুপার্ক নির্মাণ পরিকল্পনা বন্ধ করার দাবি জানান।লেক খনন নিয়ে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের বক্তব্য প্রত্যাহারের দাবিও জানান আদিবাসী নেতারা।

এসময় তারা আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি ও সমতল আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠনের দাবি জানান। সমাবেশে মধুপুর গড় এলাকার মুক্তাগাছা, ঘাটাইল, ফুলবাড়িয়া, ঢাকাসহ বিভিন্ন গারো কোচ সংগঠনের নারী পুরুষ ছাত্র শিক্ষকসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App