×

সারাদেশ

তাপবিদ্যুৎকেন্দ্রের তৃতীয় ইউনিটে উৎপাদন শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ মে ২০২৩, ১১:২০ এএম

তাপবিদ্যুৎকেন্দ্রের তৃতীয় ইউনিটে উৎপাদন শুরু

ছবি: সংগৃহীত

দিনাজপুরের পার্বতীপুরে ৫২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কয়লাভিত্তিক বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্রের তৃতীয় ইউনিটের উৎপাদন আবারও শুরু হয়েছে।

টানা প্রায় ২৯ ঘণ্টা বন্ধ থাকার পর রবিবার (৩০ এপ্রিল) দিনগত রাত পৌনে ১২টা থেকে কেন্দ্রটির ২৭৫ মেগাওয়াট ক্ষমতার তৃতীয় ইউনিট থেকে ১৪০-১৫০ মেগাওয়াট পরিমাণ বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ শুরু হয়।

এর আগে স্টিম পাইপ ফেটে যাওয়ায় গত ২৯ এপ্রিল সন্ধ্যা পৌনে ৭টা থেকে পরবর্তী প্রায় ২৯ ঘণ্টা তৃতীয় ইউনিটের বিদ্যুৎ উৎপাদন বন্ধ ছিল।

রবিবার (৩০ এপ্রিল) মধ্যরাত থেকে ফের উৎপাদন শুরু হওয়ার বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন তাপবিদ্যুৎকেন্দ্রের প্রধান প্রকৌশলী মো. আবু বকর সিদ্দিক।

তিনি জানান, পর্যায়ক্রমে তৃতীয় ইউনিটে উৎপাদন বাড়বে। আর এ ইউনিটটি উৎপাদনে রাখতে প্রতিদিন ১ হাজার ২০০ টন কয়লা ব্যবহার হচ্ছে।

এ ছাড়াও কেন্দ্রের তিনটি ইউনিটের মধ্যে এক নম্বর ইউনিট থেকে ৭০-৮০ মেগাওয়াট করে বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ হচ্ছে। এটি গত ১৫ এপ্রিল থেকে উৎপাদনে যায়। এ ইউনিট উৎপাদনে রাখতে প্রতিদিন প্রয়োজন হচ্ছে ৯০০-১০০০ টন কয়লা।

প্রকৌশলী আবু বকর সিদ্দিক জানান, কেন্দ্রের দুই নম্বর ইউনিটের ওভারহোলিং বা সংস্কারকাজ চলছে। দুই নম্বর ইউনিট থেকে প্রতিদিন ৮০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়ে থাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App