×

সারাদেশ

ভোলায় দৈনিক পাওয়া যাবে ২২ মিলিয়ন ঘনফুট গ্যাস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৩, ০৪:১৩ পিএম

ভোলায় দৈনিক পাওয়া যাবে ২২ মিলিয়ন ঘনফুট গ্যাস

ছবি: সংগৃহীত

দ্বীপ জেলা ভোলায় ৮টি কূপে বিপুল পরিমাণ গ্যাসের সন্ধান পাওয়ার পর ইলিশা-১ নামের আরেকটি নতুন গ্যাস কূপে গ্যাসের সন্ধান পাওয়ার খবর জানিয়েছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাপেক্স। ধারণা করা হচ্ছে দৈনিক এই কূপে ২০ থেকে ২২ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে এবং ১৮০ থেকে ২০০ বিসিএফ ঘনফুট গ্যাসের মজুত রয়েছে। তবে এ বিষয়ে সুনির্দিষ্ট তথ্য পেতে সময় লাগবে আরো বেশ কিছুদিন।

জানা গেছে, গত ৮ মার্চ ভোলা সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়নে মালেরহাট সংলগ্ন এলাকায় ইলিশা-১ কুপ খনন শুরু হয়েছিল। ৩ হাজার ৪৭৫ মিটার গভীরতায় তিনটি স্তরে ডিএসটি (ড্রিল স্টেম স্টেট) এর মাধ্যমে সফলভাবে কূপ খনন শেষ হয় ২৪ এপ্রিল। এরপর শুক্রবার সকাল ৭ টা থেকে আগ্নি ব্যবস্থাপনার মাধ্যমে সন্ধান পায় বাপেক্স। এ নিয়ে জেলার মোট ৯টি কূপে গ্যাসের সন্ধান পেল বাপেক্স। এর ফলে ভোলায় অনেক শিল্প কলকারখানা ও অর্থনৈতিক জোন সৃষ্টি হবে। এতে কর্মসংস্থান বাড়বে স্থানীয়দের। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১৫ মে আনুষ্ঠানিকভাবে গ্যাস উত্তোলন করবেন বলে জানিয়েছেন বাপেক্স।

প্রসঙ্গত, ভোলায় ইলিশা-১ গ্যাসক্ষেত্রে এর আগে ১৯৯৩-৯৪ সালে ভোলার বোরহানউদ্দিনে শাহবাজপুর গ্যাসক্ষেত্র আবিষ্কারের পর একে একে সদর ও বোরহান উদ্দিন উপজেলায় ৮টি কূপ খননের কাজ সম্পন্ন হয়েছে। ইলিশা-১ জেলার নবম গ্যাসক্ষেত্র। জেলায় মোট গ্যাস মজুদের পরিমাণ দাঁড়িয়েছে ১.৭ টিসিএফ ঘনফুটের বেশি গ্যাস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App