×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

রাজধানী

কোটা আন্দোলন

এক্সপ্রেসওয়েতে যানবাহন আটকে দিয়েছেন শিক্ষার্থীরা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১০ জুলাই ২০২৪, ০২:২০ পিএম

এক্সপ্রেসওয়েতে যানবাহন আটকে দিয়েছেন শিক্ষার্থীরা

ছবি : সংগৃহীত

সরকারি চাকরির নিয়োগে ‘অযৌক্তিক ও বৈষম্যমূলক’ কোটা বাতিল ও নূন্যতম মাত্রায় কোটার দাবিতে রাজধানীর বিভিন্ন পয়েন্টের সড়কে অবস্থান নিয়েছেন আন্দোলনকারীরা। এবার তারা ফার্মগেট এলাকায় এক্সপ্রেসওয়ে থেকে নামার মুখে অবরোধ করেছে। এতে করে এক্সপ্রেসওয়ে দিয়ে সব ধরনের যানচলাচল বন্ধ হয়ে গেছে।

বুধবার (১০ জুলাই) দুপুর ১২টা ২০ মিনিটে ফার্মগেটে অবস্থান নেন বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের আন্দোলনকারী শিক্ষার্থীরা। তাদের অবরোধের কারণে ফার্মগেট, বিজয় সরণি ও মানিক মিয়া অ্যাভিনিউ এলাকায় যানচলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়। পরে তারা এক্সপ্রেসওয়েও বন্ধ করে দেন। যানচলাচল বন্ধ হয়ে যাওয়ায় শত শত যাত্রীকে হেঁটে গন্তব্যের দিকে রওনা দিতে দেখা গেছে।

এদিকে, শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলনের মধ্যেই প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের ওপর চার সপ্তাহের জন্য স্থিতাবস্থা জারি করেছেন আপিল বিভাগ। একইসঙ্গে এ সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষ ও শিক্ষার্থীদের হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করতে বলেছেন আদালত। এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য ৭ আগস্ট দিন ধার্য করা হয়েছে।

এ আদেশের ফলে মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র বহাল থাকছে বলে জানিয়েছেন আইনজীবীরা। প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আরো পড়ুন : রাবি ও রুয়েট শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

টাইমলাইন: কোটা বাতিলের দাবিতে আন্দোলন

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App