×

জাতীয়

দেশে ফিরতে চান পি কে হালদার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মে ২০২২, ১২:১১ পিএম

ভারতীয় গোয়েন্দাদের জেরার মুখে দেশে ফিরতে চান বলে জানিয়েছেন কয়েক হাজার কোটি টাকা ভারতে পাচারকারী পি কে হালদার। রবিবার সারা দিন ও রাতে গোয়েন্দাদের জিজ্ঞাসাবাদের পর নানা বিব্রতকর প্রশ্নের মুখে পড়েন তিনি। আজ সোমবার (১৬ মে) সকালেও তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। এক পর্যায়ে দেশে ফেরার কথা বলেন এই অর্থ পাচারকারী।

ভারতের অর্থসংক্রান্ত কেন্দ্রীয় গোয়েন্দা বাহিনী এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) হাতে পি কে হালদার ও তার সহযোগীদের আটক হওয়ার পর দেশটিতে তোলপাড় শুরু হয়েছে। বিশেষ করে পি কে হালদারকে আটক করে নিয়ে যাওয়ার সময় তার সম্পদের বহর দেখে চোখ কপালে উঠেছে অনেকেরই। এরপরই প্রশ্ন উঠেছে, তিনি কত দিনে কলকাতায় সম্পদের পাহাড় গড়ে তুললেন? সম্পদ কি শুধু কলকাতায়ই, নাকি ভারতের অন্য কোনো শহরেও আছে? দেশটির অর্থসংক্রান্ত গোয়েন্দা সংস্থা (ইডি) সেসব প্রশ্নের উত্তর খুঁজে বেড়াচ্ছে। শনিবার পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা জেলার অশোকনগর থেকে তাদের গ্রেপ্তার করে ভারতের এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

আরও পড়ুন : পি কে হালদারের পাচার করা সম্পদেই মাছ ব্যবসায়ী ধনী

এদিকে ভারতের কেন্দ্রীয় অর্থ-গোয়েন্দা সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) হাতে আটক পি কে হালদারের কাছে তিন দেশের পাসপোর্ট পাওয়া গেছে। বাংলাদেশ, ভারত ও গ্রেনাডা- এই তিন দেশের পাসপোর্ট নিয়ে তিনি অনায়াসে পাড়ি জমাতেন বলে ইডি সূত্র জানিয়েছে।

আরও পড়ুন : পি কে হালদারের কাছ থেকে তিন দেশের পাসপোর্ট উদ্ধার

রবিবার ইডির একটি সূত্র জানিয়েছে, কেন্দ্রীয় এই গোয়েন্দা সংস্থা পশ্চিমবঙ্গ রাজ্যজুড়ে ১১টি স্থানে অনুসন্ধান অভিযান চালিয়ে এবং সীমান্ত মানি লন্ডারিং মামলায় ছয়জনকে গ্রেপ্তার করেছে।

আরও পড়ুন : পি কে হালদার ভারতে গ্রেপ্তার

এরপর ইডি এক বিবৃতিতে বলেছে, বাংলাদেশি প্রশান্ত কুমার (পি কে) হালদারকে এই তল্লাশির সময় তার অন্য পাঁচজন সহযোগীসহ গ্রেপ্তার করা হয়েছে। ভারতীয় নাগরিক শিবশঙ্কর হালদারের ছদ্মবেশে পি কে হালদারকে পাওয়া গেছে।

আরও পড়ুন : কলকাতায় তিন দিনের রিমান্ডে পি কে হালদার

অনুসন্ধানের সময় তার এবং অন্যান্য সহযোগীরা জালিয়াতি করে পশ্চিমবঙ্গ রাজ্য থেকে রেশন কার্ড, ভারতীয় ভোটার আইডি কার্ড, প্যান এবং আধার কার্ডের মতো বিভিন্ন সরকারি পরিচয়পত্র তৈরি করেছিলেন। বাংলাদেশি নাগরিকরা জালিয়াতি করে তৈরি করা পরিচয়ের ভিত্তিতে ভারতে জমি কিনে বাড়ি তৈরি করেছে। প্রতিষ্ঠান পরিচালনার পাশাপাশি পশ্চিমবঙ্গে বিপুল পরিমাণে সম্পত্তিও কিনেছে।

গত শনিবার ভারতের কেন্দ্রীয় অর্থ-গোয়েন্দা সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) হাতে গ্রেপ্তার হন পাচারকারী পি কে হালদার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App