×

জাতীয়

পি কে হালদারের কাছ থেকে তিন দেশের পাসপোর্ট উদ্ধার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মে ২০২২, ০৯:৫১ পিএম

সাড়ে তিন হাজার কোটি টাকা বিদেশে পাচারের অভিযোগেন ভারতের এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) হাতে গ্রেপ্তার হওয়া পলাতক পি কে হালদারের কাছ থেকে পাওয়া গেছে তিন দেশের পাসপোর্ট। বাংলাদেশ, ভারত ও গ্রেনাডা নামের দেশগুলোর পাসপোর্ট নিয়ে তিনি অনায়াসে সেসব পাড়ি জমাতেন বলে ইডি সূত্র জানিয়েছে।

ভারতের ইডি’র সূত্র জানিয়েছে রবিবার (১৫ মে) জানিয়েছে, দেশটির পশ্চিমবঙ্গ রাজ্যজুড়ে ১১ স্থানে অনুসন্ধান অভিযান চালিয়েছে এবং সীমান্ত মানি লন্ডারিং মামলায় ছয়জনকে গ্রেপ্তার করেছে। এরপরেই ইডি বিবৃতিতে বলেছে, বাংলাদেশি প্রশান্ত কুমার (পি কে) হালদারকে এই তল্লাশির সময় তার অন্য ৫ সহযোগীকে গ্রেফতার করা হয়েছে।

ইডির দাবি, ভারতীয় নাগরিক শিবশঙ্কর হালদারের ছদ্মবেশে পি কে হালদারকে পাওয়া গেছে। অনুসন্ধানের সময় তার এবং অন্যান্য সহযোগিরা জালিয়াতি করে পশ্চিমবঙ্গ রাজ্য থেকে রেশন কার্ড, ভারতীয় ভোটার আইডি কার্ড, প্যান এবং আধার কার্ডের মতো বিভিন্ন সরকারি পরিচয় তৈরি করেছিলেন। ইডি নিশ্চিত করেছে, বাংলাদেশি নাগরিকরা জালিয়াতি করে তৈরি করা পরিচয়ের ভিত্তিতে ভারতে জমি কিনে বাড়ি তৈরি করেছে। কোম্পানি পরিচালনা করার পাশাপাশি পশ্চিমবঙ্গে বিপুল পরিমাণে সম্পত্তিও কিনেছে। ভারতের ‘প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট, ২০০২’ এর অধীনে ক্রস বর্ডার ইমপ্লিকেশনের অপরাধে মামলাটি হয়েছে।

কেন্দ্রীয় সংস্থা জানিয়েছে, তার কাছ থেকে বাংলাদেশ এবং ভারতের পাসপোর্ট ছাড়াও গ্রেনাডা পাসপোর্টও পাওয়া গেছে। এটাও জানা গেছে, ইন্টারপোল প্রশান্ত কুমার হালদারের বিরুদ্ধে রেড কর্নার নোটিশ (আরসিএন) জারি করেছে। ইডি পিএমএলএ, ২০০২-এর অধীনে মাস্টারমাইন্ড হালদার সহ ৬ জনকে গ্রেপ্তার করেছে। সমস্ত গ্রেফতারকৃত ব্যক্তিদের বিশেষ আদালতে (পিএমএলএ) হাজির করা হয়েছিল যেখানে অভিযুক্তদের মধ্যে ৫ জনকে এনফোর্সমেন্ট হেফাজতে এবং একজন অভিযুক্তকে বিচার বিভাগীয় হেফাজতে পাঠানো হয়েছে। গ্রেফতারকৃত অন্য পাঁচ আসামি হলেন: স্বপন মৈত্র ওরফে স্বপন মিস্ত্রি, উত্তম মৈত্র ওরফে উত্তম মিস্ত্রি, ইমাম হোসেন ওরফে ইমন হালদার, আমানা সুলতানা ওরফে শর্মি হালদার ও প্রাণেশ কুমার হালদার।

রবিবার (১৫ মে) সকালে পি কে হালদারের রিমান্ড মঞ্জুর করেন পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তর ২৪ পরগনার জেলা আদালত। এরপরই তাকে জিজ্ঞাসাবাদ শুরু হয়।  আগের দিন শনিবার পি কে হালদারের রিমান্ড আবেদন করে ইডি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App