×

আন্তর্জাতিক

ডেল্টায় নেয়া পদক্ষেপ ওমিক্রনেও চলবে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২১, ০৯:৩১ পিএম

ডেল্টায় নেয়া পদক্ষেপ ওমিক্রনেও চলবে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রতীকি ছবি

সীমান্ত বন্ধ করে কয়েকটি দেশ করোনার নতুন ধরন ওমিক্রন মোকাবিলার উপায় খুঁজে বের করছে। তবে এর আরেকটি ধরন ডেল্টা মোকাবিলায় যেসব পদক্ষেপ নেয়া হয়েছিল এবং সে সময় যে অভিজ্ঞতা অর্জন করা গেছে সেগুলো ওমিক্রনের ক্ষেত্রেও কার্যকর। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

শুক্রবার (৩ ডিসেম্বর) বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিভাগীয় পরিচালক ড. তাকোশি কাসাই সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, কয়েকটি দেশে ওমিক্রন সংক্রমন বাড়লেও অন্য অনেক দেশেই করোনায় আক্রান্ত ও মৃত্যুর হার কমছে। এর মধ্যে ইতিবাচক খবর হলো, ওমিক্রন নিয়ে এখন পর্যন্ত আমরা যেসব তথ্য পাচ্ছি তাতে আমাদের প্রতিক্রিয়ার দিক বদলানো জরুরি নয়।

ফিলিপাইনের রাজধানী ম্যানিলা থেকে সম্প্রসারিত এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ড. তাকোশি কাসাই বলেন, সীমান্ত নিয়ন্ত্রণের মাধ্যমে করোর নতুন ধরন ওমিক্রন সংক্রমণ দেরিতে হতে পারে এবং এ সম্পর্কে চিন্তাভাবনার অবকাশ পাওয়া যাবে। তবে সব দেশ এবং সব জনগোষ্ঠীকে নতুন করে আক্রান্ত বাড়ার বিষয়ে অবশ্যই প্রস্তুত থাকতে হবে।

ওমিক্রন নিয়ে বিজ্ঞানীরা এখন কেবল গবেষণা শুরু করলেও গত সপ্তাহে একে ‘উদ্বেগজনক ধরন’ হিসেবে আখ্যায়িত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ড. তাকেশি কাসাই বলেন, এ ধরন অনেক বেশি পরিবর্তিত হয়েছে এবং প্রাথমিক তথ্যে দেখা যাচ্ছে, অন্য ধরনের চেয়ে এটি বেশি সংক্রামক হতে পারে। এটি নিয়ে আরও পরীক্ষা ও পর্যবেক্ষণ প্রয়োজন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App