×

আন্তর্জাতিক

এবার শ্যামল দত্তের লেখা পাকিস্তানের মিডিয়ায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুলাই ২০২০, ০৭:৫১ পিএম

এবার শ্যামল দত্তের লেখা পাকিস্তানের মিডিয়ায়

ডনে প্রকাশিত প্রতিবেদন

এবার শ্যামল দত্তের লেখা পাকিস্তানের মিডিয়ায়

শেখ হাসিনা (বাঁয়ে) ও ইমরান খান (ডানে)

এবার শ্যামল দত্তের লেখা পাকিস্তানের মিডিয়ায়

বাংলাদেশ ভারত পাকিস্তান সম্পর্ক

বার বার অনুরোধ করা সত্ত্বেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করার সুযোগ পাননি ভারতের হাই কমিশনার। গেল চার মাসে নিউ দিল্লিকে অতিক্রম করে বাংলাদেশের সঙ্গে চীন ও পাকিস্তানের বন্ধন গাঢ় হয়েছে।

এবার ভোরের কাগজে প্রকাশিত সম্পাদক শ্যামল দত্তের ‘শেখ হাসিনাকে ইমরান খানের ফোন; সম্পর্কে নতুন মোড়’ শিরোনামে লেখা প্রতিবেদনের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে পাকিস্তানের গণমাধ্যম ‘ডন’।

[caption id="attachment_233759" align="aligncenter" width="1108"] ভোরের কাগজে প্রকাশিত প্রতিবেদন[/caption]

এর আগে ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দু’তেও প্রতিবেদনটি স্থান পায়। শনিবার পত্রিকাটিতে ভোরের কাগজের বরাত দিয়ে উল্লেখ করা হয়, ২০১৯ সালের নির্বাচনে শেখ হাসিনা সরকার ক্ষমতায় আসার পর থেকে বাংলাদেশে চলমান ভারতীয় প্রকল্পগুলোর বাস্তবায়নে গতি হ্রাস পেয়েছে। তবে অবকাঠামোগত উন্নয়নে চীনের প্রকল্পগুলো বাস্তবায়নে বরাবরের মতোই সমর্থন দিয়েছে ঢাকা।

[caption id="attachment_233939" align="aligncenter" width="882"] ডনে প্রকাশিত প্রতিবেদন[/caption]

প্রতিবেদনে সিলেটে নতুন টার্মিনাল নির্মাণের বিষয় উল্লেখ করে বলা হয়, ভারতের উদ্বেগ থাকা সত্ত্বেও বেইজিং আরবান কনস্ট্রাকশন গ্রুপ (বিইউসিজি) সিলেটের এমএজি ওসমানিয়া বিমানবন্দরে একটি নতুন টার্মিনাল নির্মাণের চুক্তি পেয়েছে। যে স্থানটি ভারতের উত্তর-পূর্বাঞ্চলের সীমানা এবং নয়াদিল্লির জন্য সংবেদনশীল অঞ্চল হিসেবে বিবেচিত। ভোরের কাগজের লেখার উদ্ধৃতি তুলে ধরে প্রতিবেদনে বলা হয়, কোভিড-১৯ ইস্যুতে ভারতের প্রতি সহানুভূতি প্রকাশ করে চিঠিও পাঠায়নি বাংলাদেশ।

[caption id="attachment_233758" align="aligncenter" width="945"] দ্য হিন্দুতে প্রকাশিত প্রতিবেদন[/caption]

‘দ্য হিন্দু’র প্রতিবেদনে ইমরান খানের ফোনকলের বিষয় উল্লেখ করে বলা হয়, দ্বিপক্ষীয় কূটনৈতিক সম্পর্কের পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের করা ফোনকলের ব্যাপারটা ভাববার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

যদিও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ইমরান খানের কথোপকথনের বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানিয়েছে ঢাকা। পাকিস্তানের সরকারি বার্তা সংস্থা জানিয়েছে, ইমরান খান শেখ হাসিনাকে কাশ্মীরের পরিস্থিতি সম্পর্কে অবহিত করেছিলেন এবং এই বিরোধের ‘সমাধান’ চেয়েছিলেন।

অন্যদিকে, পরদিন বৃহস্পতিবার ভারত এক প্রতিক্রিয়ায় বাংলাদেশের প্রশংসা করে বলেছে, ঢাকা মনে করে কাশ্মীর ইস্যু ভারতের অভ্যন্তরীণ বিষয়।

আরো পড়ুন-

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App