×

ভিডিও

তাহলে কি ট্রাম্পের সাথে বিতর্কে হেরে নির্বাচন থেকে বিদায় নিচ্ছে জো বাইডেন?

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৯ জুন ২০২৪, ১১:৫১ পিএম

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের বাকি আর মাত্র তিন মাস। এমন সময়ে কি প্রতিযোগিতার দৌড় থেকে ছিটকে পড়বেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন? তিনি বাদ পড়লে কে হবেন ডেমোক্র্যাট প্রার্থী? ২৭ জুন প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কে বাইডেনের বাজে পারফরম্যান্সের পর এসব প্রশ্নই ঘুরে বেড়াচ্ছে দেশটির রাজনৈতিক মহলে। 

রাজনৈতিক বিশ্লেষক এবং আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর মতে, প্রথম বিতর্কে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের কাছে কার্যত হেরে গেছেন জো বাইডেন। দ্য পলিটিকোর খবর অনুসারে, বাইডেনকে বাদ দিয়ে অন্য কাউকে প্রার্থী করা যায় কি না, তা নিয়ে একসময় ডেমোক্র্যাট শিবিরের কেউ টুঁ শব্দ করতেন না। কিন্তু প্রথম বিতর্কের পর এই বিষয়টি নিয়েই তাদের মধ্যে জোরেশোরে আলোচনা শুরু হয়েছে।

বলা হচ্ছে, বাইডেনের ‘আটকে যাওয়া কণ্ঠস্বর’, ‘অস্পষ্ট’ উত্তর এবং পুরো কথা শেষ করতে ‘সংগ্রাম’ করার কারণে আতঙ্কিত হয়ে পড়েছেন ডেমোক্র্যাটরা। এ অবস্থায় তার পরিবর্তে অন্য কাউকে প্রার্থী করার বিষয়ে সক্রিয়ভাবে আলোচনা করছেন তারা। এমনকি, কেউ কেউ বাইডেনকে ‘প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর জন্য চাপ দিচ্ছেন’ বলেও খবরে দাবি করা হয়েছে।

পলিটিকো জানিয়েছে, তিনজন সম্ভাব্য ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থীর ঘনিষ্ঠ তিন উপদেষ্টা বলেছেন, বিতর্কের সময়জুড়ে তাদের কাছে অসংখ্য টেক্সট মেসেজ এসেছে। এক উপদেষ্টা বলেছেন, তারা বাইডেনের বিকল্প হিসেবে তাদের প্রার্থীকে এগিয়ে যাওয়ার জন্য অনুরোধ পেয়েছেন।

আরেকজন উপদেষ্টা বলেছেন, তারা অন্তত আধা ডজন প্রধান ডোনারদের কাছ থেকে বার্তা পেয়েছেন। তারা বলেছেন, এই ‘বিপর্যয়’ ঠেকাতে দলের পক্ষ থেকে কিছু করা দরকার। তবে ওই উপদেষ্টা স্বীকার করেছেন, বাইডেন নিজ থেকে সরে না দাঁড়ালে বেশি কিছু করা সম্ভব নয়।

তবে, বাইডেন শেষ পর্যন্ত প্রার্থী থাকবেন কি না তা নিয়ে ডেমোক্র্যাটদের চেয়ে বেশি সরব প্রতিপক্ষ রিপাবলিকানরা।

প্রার্থিতার দৌড়ে ট্রাম্পের কাছে হেরে যাওয়া নিকি হ্যালি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে লিখেছেন, আমার কথা লিখে রাখো... বাইডেন ডেমোক্র্যাটদের মনোনীত প্রার্থী থাকবেন না। রিপাবলিকানরা সতর্ক থাকুন!

প্রার্থিতার দৌড় থেকে বাদ পড়া আরেক রিপাবলিকান নেতা বিবেক রামাস্বামী বাইডেনের বিতর্কের পারফরম্যান্স নিয়ে একাধিক পোস্ট করেছেন। তার দাবি, ‘বৃদ্ধ’ বাইডেনকে ‘বলির পাঠা’ করছে ডেমোক্র্যাটিক পার্টি।

৮১ বছর বয়সী এ নেতা শেষ মুহূর্তে যদি সত্যিই বাদ পড়েন, তাহলে তার জায়গায় কে লড়বেন? কাকে দেখা যেতে পারে ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে?

এই জল্পনায় সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার স্ত্রী মিশেল ওবামার নাম। সাবেক এই ফার্স্ট লেডিকে বাইডেনের চেয়ে যোগ্য প্রার্থী বলে মনে করছেন কেউ কেউ। তাদের মধ্যে একজন টেক্সাসের সিনেটর টেড ক্রুজ।

রিপাবলিকান এই নেতা রীতিমতো ভবিষ্যদ্বাণী করেছেন, আগামী আগস্টে ডেমোক্র্যাটিক পার্টির কনভেনশনেই বাইডেনকে প্রতিস্থাপন করা হবে।

ক্রুজ তার পডকাস্টে বলেছেন, ৮০ শতাংশ সম্ভাবনা রয়েছে, ডেমোক্র্যাটিক পার্টি জো বাইডেনকে সরিয়ে মিশেল ওবামাকে প্রার্থী করবে। কারণ, বিতর্কে বাইডেন এতটাই খারাপ করেছেন যে, সারাদেশের ডেমোক্র্যাটরা আতঙ্কে রয়েছেন। 

এদিকে, আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে জো বাইডেনকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রের সবচেয়ে প্রভাবশালী পত্রিকা নিউইয়র্ক টাইমস। প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পকে চ্যালেঞ্জ করতে অন্য ডেমোক্র্যাটকে সুযোগ দেওয়ার আহ্বান জানিয়েছে পত্রিকাটি। 

বাইডেনকে 'একজন মহান সরকারি সেবকের ছায়া' হিসেবে বর্ণনা করে পত্রিকাটির সম্পাদকীয় বোর্ড বলেছে, প্রেসিডেন্ট ও ট্রাম্পের মধ্যে বৃহস্পতিবারের বিতর্ক প্রমাণ করেছে যে ৮১ বছর বয়সী বাইডেন 'নিজের পরীক্ষায় ব্যর্থ' হয়েছেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যেই ইতিমধ্যে দুই দলের প্রেসিডেন্ট প্রার্থী বাছাইয়ের ভোটাভুটি হয়েছে এবং প্রতিটি অঙ্গরাজ্যেই বাইডেন প্রায় তার সব প্রতিপক্ষকে হারিয়েছেন। তবে এরপরও বাইডেনকে যদি সরে দাঁড়াতে হয় তাহলে বাইডেনের জায়গায় কে আসবেন এ নিয়ে বড় সমস্যায় পড়তে হবে ডেমোক্র্যাটদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App