×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

ভিডিও

শত বছরের পুরোনো হাট, পাওয়া যায় ভিন্ন ডিজাইনের নৌকা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৯ জুন ২০২৪, ০৮:২২ এএম

বর্ষাকালে হাওরবাসীর যাতায়াতের মাধ্যম একমাত্র নৌকা। তাই এর কদর তাদের কাছে খুব বেশি। তাইতো সুনামগঞ্জের মধ্যনগরের শতবর্ষী নৌকার হাটে আশ্বিন মাসে ধুম পড়ে যায় নৌকা বেচাকেনার। ভাসমান এই নৌকার হাটে সকাল থেকে দুপুর পর্যন্ত চলে নৌকা বেচাকেনা। পাওয়া যায় বিভিন্ন ডিজাইনের ছোট বড় নৌকা। প্রতিনিধি রাসেল আহমেদের পাঠানো তথ্য চিত্রে বিস্তারিত রিপোর্টে।

বর্ষায় চারপাশ পানিতে থৈ থৈ করে হাওর এলাকা। তখন হাওরবাসীর যাতায়াতের প্রধান ভরসা একমাত্র নৌকা।

তাই বর্ষা আসলে নৌকা বেচা কেনার ধুম পড়ে সুনামগঞ্জের মধ্যনগর উপজেলার শতবর্ষী এই নৌকার হাটে।

ঐতিহ্যবাহী এই হাট চালু থাকে আশ্বিন মাসের শেষ পর্যন্ত। প্রতি শনিবার সাপ্তাহিক হাটের দিন মধ্যনগর বাজারের উত্তর-পশ্চিম প্রান্তে কাচারী ঘাটকে ঘিরে গোরাডোবা হাওড়ে ভাসমান এই নৌকার হাট বসে। হাটের দিন সকাল থেকে দুপুর পর্যন্ত বিক্রেতারা নৌকা নিয়ে আসেন। স্থানীয়দের কাছে এই হাট 'নাওমহাল' বলে পরিচিত।

প্রতি বছর নাওমহালে মধ্যনগর উপজেলা ছাড়াও আশপাশের বেশকয়েকটি উপজেলা থেকে লোকজন আসেন নৌকা কিনতে। 

উপজেলার চামরদানী, মাকরদি ও তাহিরপুর উপজেলার উত্তিয়ারগাঁও গ্রামের বিভিন্ন কারিগর এসব নৌকা বিক্রির জন্য নাওমহালে নিয়ে আনেন। কুশি নৌকা আসে নেত্রকোনার কলমাকান্দা উপজেলার পোগলা গ্রাম থেকে। তাহিরপুরের উত্তিয়ারগাঁও থেকে আসে বারকী নৌকা। তবে সবচেয়ে বেশি নৌকা সরবরাহ করেন চামরদানী গ্রামের কারিগররা। এসব নৌকার মধ্যে হাতে বাওয়া নৌকা যেমন রয়েছে, তেমনি আছে ইঞ্জিনচালিত নৌকা। ছোট নৌকা তিন থেকে ১০ হাজার টাকা, মাঝারি নৌকা ১২ থেকে ২০ হাজার টাকা এবং বড় নৌকা ৩০ থেকে ৫০ হাজার টাকায় বিক্রি হয়। প্রতি হাটবারে বিক্রি হয় প্রায় ২শর মতো নৌকা।

কথিত আছে ১৯২০ থেকে ১৯২২ সালের দিকে গৌরীপুরের জমিদার ব্রজেন্দ্র কিশোর রায় এলাকাবাসীর পানির চাহিদা মেটাতে মধ্যনগর বাজারে তিন একর জায়গাজুড়ে একটি পুকুর খনন করান। ওই পুকুরের মাটি যেখানে ফেলা হয় সেখানেই স্থাপিত হয় মধ্যনগর বাজার। পুকুর খোঁড়ার কাছাকাছি সময় থেকেই মধ্যনগর বাজারে এই নৌকার হাট বসতে থাকে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App