×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

ভিডিও

আলোচনায় ঈদের সিনেমা, আপনি দেখলেন কোনটা?

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৬ জুন ২০২৪, ০৮:৪৮ এএম

দেখতে দেখতে শেষ হয়ে গেলো ঈদুল আজহা। বরাবরের মতো ঈদের আনন্দকে দ্বিগুণ করতে তারকাবহুল চমৎকার গল্প নিয়ে হাজির হয়েছেন সিনেমা নির্মাতারা। সেই ধারাবাহিকতায় এবারের ঈদে মুক্তি পেয়েছে এক ঝাঁক সিনেমা।

শুরুতে ঈদুল আযহায় ৮টি সিনেমা মুক্তির কথা ছিলো। কিন্তু পরে তা কমে দাঁড়ায় মাত্র ৫টিতে। এদিকে, সংখ্যায় কম হলেও মানের দিক থেকে বিগত সময়ের তুলনায় নতুনত্ব দেখা গেছে বলে জানিয়েছেন সিনেমাসংশ্লিষ্টরা।

এবারের ঈদে মুক্তির দৌড়ে এগিয়ে ছিল রায়হান রাফি পরিচালিত ‘তুফান’। শাকিব খানের একেবারে অন্য রকম লুক, অ্যাকশন, অভিনয় সব মিলিয়ে যেন ভিন্ন বার্তা দিচ্ছে ‘তুফান’।

তুফান নিয়ে এর নির্মাতা রায়হান রাফি বলেন, ‘তুফানের মধ্যেই শুরু হয়ে গেছে। এটি যখন রিলিজ পেয়েছে তখন তুফান থেকে সাইক্লোন, সাইক্লোন থেকে আরও বড় ঝড় শুরু হয়েছে বাংলা সিনেমার জন্য। দেশ-বিদেশে ‘তুফান’ নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছে। এটি এমন একটি সিনেমা, যার মাধ্যমে বাংলা সিনেমাকে বিশ্বদরবারে নতুন করে চেনা যাবে।

প্রেম, প্রতারণা আর রাজনীতির বলয়ে আটকে যাওয়া জীবনের গল্পকে উপজীব্য করে গড়ে উঠেছে ‘ময়ূরাক্ষী’ চলচ্চিত্রের আখ্যান। যেখানে মোহ বনাম বাস্তবতার দারুণ এক মিশেল তুলে ধরেছেন চিত্রনাট্যকার গোলাম রাব্বানী। আর সিনেমায় তা ফুটিয়ে তুলছেন নির্মাতা রশিদ পলাশ। একজন মাদরাসাপড়ুয়া ছেলের বখে যাওয়া, মোহগ্রস্ত হয়ে অন্ধকার জগতে জড়িয়ে পড়ার পর নানা উত্থান-পতনের ভেতর দিয়ে এগিয়েছে ময়ূরাক্ষীর গল্প।

‘ময়ূরাক্ষী’ সিনেমার পরিচালক রশিদ পলাশ বলেন, ‘আমার গল্পের প্রতি নিজের বিশ্বাস আছে। খুব আত্মবিশ্বাসের সঙ্গে ছবিটা রিলিজ করেছি। আমার কাছে সিনেমা মুক্তির এটাই উপযুক্ত সময় বলে মনে হয়েছে। ঈদ সবার জন্য উৎসব। আমি আমার সিনেমা নিয়ে সে উৎসবে শামিল হয়েছি। এ ধরনের গল্পের অনেক দর্শকের সাড়া মিলবে বলে আশা করছি।’

ঈদুল আজহায় মুক্তির দৌড়ে ছিল মোস্তাফিজুর রহমান মানিকের সিনেমা ‘ডার্ক ওয়ার্ল্ড’। তিনি সাধারণত রোমান্টিক ও ড্রামাভিত্তিক চলচ্চিত্র নির্মাণ করেন। কিন্তু এ প্রথম তার কমফোর্ট জোনের বাইরে গিয়ে নির্মাণ করেছেন অ্যাকশন থ্রিলার সিনেমা ডার্ক ওয়ার্ল্ড। ক্রাইম থ্রিলার ঘরানার এ সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করেছেন নবাগত মুন্না খান ও কৌশানী মুখোপাধ্যায়।

সোশ্যাল মিডিয়ায় অশ্লীল ফুটেজ ছড়িয়ে একটি চক্র প্রতারণা করে। তাদের নির্মূলের অভিযান নিয়েই সিনেমার গল্প। সিনেমাটি নিয়ে নির্মাতা মোস্তাফিজুর রহমান মানিক বলেন, ‘ঈদে মুক্তিপ্রাপ্ত প্রতিটি সিনেমাই আমাদের সিনেমা। আমি কোনো সিনেমাকে প্রতিদ্বন্দ্বী মনে করি না। সব সিনেমার সাফল্য কামনা করি। ‘ডার্ক ওয়ার্ল্ড’ একটি গল্পভিত্তিক সিনেমা। আশা করছি হলে দর্শক সিনেমাটি উপভোগ করবে।’

বর্তমানে ঢাকাই সিনেমায় ভালো অবস্থানে রয়েছেন শবনম বুবলী। বছরজুড়ে নানা কারণে আলোচিত থাকলেও দর্শকপ্রিয়তা পেয়েছে তার অভিনীত একাধিক সিনেমা। গত ঈদুল ফিতরে মুক্তি পেয়েছিল ‘দেয়ালের দেশ’ ও ‘মায়া’ নামে দুটি সিনেমা। এই ঈদে দুটি সিনেমা মুক্তির কথা থাকলেও মুক্তি পেয়েছে ‘রিভেঞ্জ’। এতে বুবলীর বিপরীতে আছেন জিয়াউল রোশান।

‘রিভেঞ্জ’ সিনেমার পরিচালক ইকবাল বলেন, ‘আমার কাছে এবারের ঈদকে রিভেঞ্জ মুক্তি দেওয়ার একটা উপযুক্ত সময় মনে হয়েছে। কে কোন সিনেমা মুক্তি দিলো এটা আমাদের দেখার বিষয় না। ‘রিভেঞ্জ’ চলছে রিভেঞ্জের গতিতে। আশা করি, আমার গান ট্রেলার দর্শকের পছন্দ হয়েছে। রিভেঞ্জের মধ্য দিয়ে দর্শক সিনেমায় ফিরবে।’

মুক্তির তালিকায় শেষ পর্যন্ত কোনো সিনেমাগুলো থাকছে, যখন এ আলোচনা, ঠিক সে মুহূর্তে আগন্তুক হয়ে ধরা দিল জাহিদ হাসান অভির আগন্তুক। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন পূজা চেরি ও শ্যামল মাওলা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App