×

ভিডিও

কিম জং উনকে কী উপহার দিয়ে নিজে কী পেলেন পুতিন?

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২১ জুন ২০২৪, ১০:৩৫ পিএম

প্রায় দুই যুগ পর উত্তর কোরিয়া সফরে গিয়ে দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উনকে একটি অত্যাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ বিলাসবহুল গাড়ি উপহার দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেই সঙ্গে পাল্টা উপহার হিসেবে পুতিন পেয়েছেন বিভিন্ন রকম বিখ্যাত সব চিত্রকলা, যেসব ক্যানভাসে মূলত রুশ প্রেসিডেন্টকেই আঁকা হয়েছে। সেই সঙ্গে নিজের আবক্ষ মূর্তির পাশাপাশি এক জোড়া পুংসান কুকুরও উপহার পেয়েছেন মিসাইল ম্যান খ্যাত উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উনের কাছ থেকে। রাশিয়ার প্রেসিডেন্টের একজন উপদেষ্টা সংবাদমাধ্যমে এসব তথ্য জানিয়েছেন।
বুধবার উত্তর কোরিয়ার রাজধানীতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে স্বাগত জানান শত শত উৎফুল্ল মানুষ। তার জন্য আড়ম্বরপূর্ণ আনুষ্ঠানিকতার আয়োজন করা হয়। অনুষ্ঠানে কিম জং-উন ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে ‘পূর্ণ সমর্থন’ জানান। এ ছাড়া রাশিয়ার সঙ্গে আরও শক্তিশালী কৌশলগত সম্পর্ক গড়ে তোলার অঙ্গীকার করেন তিনি।
গত বছরের সেপ্টেম্বরে রাশিয়ার পূর্বাঞ্চল সফরে গিয়েছিলেন কিম জং-উন। তখন তাকে একটি কালো রঙের অরাস গাড়ি দেখিয়েছিলেন পুতিন। সেই গাড়িটিতে এমন বিশেষ ধরনের ধাতব পাত লাগানো ছিল, যা গুলি ঠেকাতে পারে। কিম ওই গাড়িতে পুতিনের পাশে বসেন এবং মনে করা হয় যে, তিনি ওই গাড়িতে চড়া বেশ উপভোগ করেছিলেন।
এবারের সফরে উত্তর কোরিয়ার নেতাকে তেমনই একটি অরাস সিনাট গাড়ি উপহার দিয়েছেন ভ্লাদিমির পুতিন। তিনি নিজেও এমন একটি গাড়িতে চড়েন। রাশিয়ার প্রেসিডেন্টের আনুষ্ঠানিক গাড়ি, অর্থাৎ প্রেসিডেন্সিয়াল কারও অরাস সিনাট ব্রান্ডের। গত মে মাসে ক্রেমলিনে শপথ অনুষ্ঠানের দিনে ভ্লাদিমির পুতিন ওই গাড়িতে চড়েছিলেন। কার ম্যাগাজিনের এক প্রতিবেদন অনুসারে, অরাস গাড়ির উৎপাদন শুরু হয় ২০১৮ সাল থেকে। ভ্লাদিমির পুতিনের ইচ্ছা ছিল রাশিয়াতেই একটি বিলাসবহুল গাড়ি তৈরির। সেই ইচ্ছারই ফসল হলো অরাস। পুতিন ২০১৮ সাল থেকেই একটি অরাস সিনাট গাড়ি ব্যবহার করছেন। আর সাধারণ মানুষের কাছে অরাস বিক্রি শুরু হয় ২০২১ সাল থেকে।
গত মাসে একজন রুশ কর্মকর্তা জানিয়েছিলেন, চলতি বছর থেকে টয়োটার সাবেক একটি কারখানায় বিলাসবহুল অরাস গাড়ি তৈরি শুরু করবে রাশিয়া। টয়োটার ওই কারখানা সেন্ট পিটার্সবার্গে অবস্থিত। রুশ বিশ্লেষক প্রতিষ্ঠান অটোস্ট্যাট জানিয়েছে, চলতি বছর রাশিয়ায় এখন পর্যন্ত ৪০টি অরাস ব্র্যান্ডের গাড়ি বিক্রি হয়েছে।
গেল ১৯ জুন বুধবার সকালে উত্তর কোরিয়া সফরে যান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিমানবন্দরে আগে থেকেই অপেক্ষা করছিলেন কিম জং উন। পরে সেখানে পুতিনকে স্বাগত জানান কিম। ২৪ বছরের মধ্যে উত্তর কোরিয়ায় এটাই পুতিনের প্রথম সফর। ইউক্রেনে হামলার পর থেকে মস্কো ও পিয়ংইয়ংয়ের মধ্যে সম্পর্ক আরো জোরালো হয়েছে। কারণ দুই দেশই পশ্চিমাদের নিষেধাজ্ঞার বিরুদ্ধে লড়ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App