×

ভিডিও

রক্তদিয়ে লিখলেন স্মারকলিপি, পাঠালেন প্রধানমন্ত্রীর কাছে

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১১ জুন ২০২৪, ১০:১৭ পিএম

টেবিলের উপর সবার সামনে রাখা কাপ। আর এসব কাপ ভর্তি রাখা রক্ত। তাতে কলম ডুবিয়ে রক্ত নিয়ে কাগজে লেখায় ব্যস্ত সবাই। রক্ত দিয়ে কী লিখছেন? এরা সবাই শিক্ষক। যারা রক্ত দিয়ে  প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি তৈরি করছেন।

তাদের দাবি শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ ও ঈদ-উল-আযহার পূর্বেই বেসরকারি শিক্ষক কর্মচারীদের শতভাগ পূর্ণাঙ্গ উৎসব ভাতা প্রদান। বিভিন্ন শিক্ষকদের শরীরের তাজা রক্ত দিয়ে লেখা স্মারকলিপি প্রদান ও মানববন্ধন কর্মসূচি পালন করেছেন বরিশাল বিভাগীয় জাতীয় শিক্ষক কর্মচারী সমিতি ফেডারেশন।

শিক্ষার গুনগত মানোন্নয়নে শিক্ষা জাতীয়করণের বিকল্প নাই, এই শ্লোগান নিয়ে সমিতির প্রধান সমন্বয়কারী অধ্যাপক মহসিন-উল-ইসলাম হাবুলের সভাপতিত্বে ১১ জুন নগরীর অশ্বিনী কুমার হল চত্বরে এ কর্মসূচি পালিত হয়। 

এ সময় শিক্ষাক্ষেত্রে সরকারি-বেসরকারি খাতে বিরাজমান বৈষম্য দূর করে শিক্ষার মান উন্নয়নের লক্ষে দ্রুত বেসরকারি শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ, পূর্ণাঙ্গ উৎসব ভাতা এবং শতভাগ ঘরভাড়া প্রদানের দাবি জানান শিক্ষক নেতারা।

তারা বলেন, দীর্ঘদিন ধরে আমাদের এই প্রাণের ন্যায্য দাবি আদায়ের জন্য সমাবেশ মানববন্ধন এমনকি গত ঈদের দিন বরিশাল নগরীতে কালো পতাকা মিছিল পর্যন্ত করেছি। অথচ এখন পর্যন্ত সরকার আমাদের দাবির বিষয়ে কোন ভ্রুক্ষেপ করছে না।

তাই আজ আমরা কালি দিয়ে নয়, নিজ নিজ শরীরের রক্ত দিয়ে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর বরাবরে স্মারকলিপি প্রদান করার মাধ্যমে শিক্ষকদের দাবি মেনে নেওয়ার আহবান জানাই।

এরপরও যদি শিক্ষকদের দাবি মেনে নেওয়া না হয় তাহলে আগামীতে কঠোর কর্মসূচি পালন করা হবে বলেও হুঁশিয়ারি দেন তারা।

এ সময় প্রতিবাদী মানববন্ধনে বক্তব্য রাখেন বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষকরা। পরে শিক্ষকদের রক্ত দিয়ে লেখা স্মারকলিপি জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর প্রদান করেন। 

কর্মসূচিতে শিক্ষক নেতৃবৃন্দের ৪ টি সংগঠনের শতাধিক শিক্ষক-শিক্ষিকারা অংশ গ্রহণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App