×

ভিডিও

এনড্রিকের হাত ধরেই কি ব্রাজিলের সোনালি সময় শুরু?

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৯ জুন ২০২৪, ০৪:৪৫ পিএম

মেক্সিকোর বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ৯০ মিনিট পর্যন্ত ২-১ গোলে এগিয়ে ছিল ব্রাজিল। কিন্তু নাটকীয়তা তখনও অনেক বাকি। যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে আয়ালা মার্তিনেজের গোলে সমতায় (২-২) ফেরে মেক্সিকো।

কিন্তু শেষ দিকে (৯০+৬) আবারও ত্রাণকর্তা হিসেবে আবির্ভূত হন এনড্রিক। রিয়াল মাদ্রিদের নতুন এই তারকার দুর্দান্ত গোলে ৩-২ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে সেলেসাওরা। শুধু তাই নয়, এর আগে চলতি বছর ২৪ মার্চ ওয়েম্বলিতে ইংল্যান্ডের বিপক্ষে গোলশূন্যভাবে ড্র হতে যাওয়া ম্যাচের শেষ দিকে গোল করেন এনড্রিক। ১৭ বছর বয়সী এই তরুণের গোলে ১৫ বছর পর ইংলিশদের মাটিতে জয় পায় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

এ ছাড়া গত ২৭ মার্চ স্পেনের বিপক্ষে প্রীতি ম্যাচে ব্রাজিলের দ্বিতীয় গোলটি করেছিলেন এনড্রিক। সে ম্যাচটি ৩-৩ গোলে ড্র হয়। এবারও সেই একই ভূমিকায় এনড্রিক। শেষ দিকে ভিনিসিয়ুস জুনিয়রের সঙ্গে তার রসায়ন দেখেছে ফুটবল বিশ্ব। ভিনির দারুণ এক ক্রস থেকে দুর্দান্ত হেডে মেক্সিকোর জালে বল জড়ান এনড্রিক। 

এনড্রিকের গোলে দারুণ এক জয়ে কোপা আমেরিকার প্রস্তুতি সারল ব্রাজিল। আগামী ১৩ জুন দ্বিতীয় প্রীতি ম্যাচে কোপা আমেরিকার আয়োজক মার্কিন যুক্তরাষ্ট্রের মুখোমুখি দরিভাল জুনিয়রের দল।

অথচ ৫ বারের বিশ্বচ্যাম্পিয়নরা গত বিশ্বকাপের পর থেকেই ধুকছিলেন। একদিকে নেইমারের ইনজুরির কারণে দলের অ্যাটাকিং লাইনে শুরু হয় বিশৃঙ্খলা। অন্যদিকে কোচ তিতের পদত্যাগের পর আর কোন ভালো কোচ নিয়োগ দিতে পারেনি ব্রাজিল টিম ম্যানেজম্যান্ট। যার কারণে বিশ্বকাপের পর একের পর এক ম্যাচ হারতে শুরু করে সেলেসাওরা। একসঙ্গে টানা তিন ম্যাচেও হারতে দেখা গেছে তাদেরকে। 

এমনকি বিশ্বকাপ বাছাইপর্বের পয়েন্ট টেবিলে নিচের দিকেই রয়েছে ৫ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ৬ ম্যাচের মাঝে ৩ হারে ৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থানে অবস্থান সেলেসাওদের। ল্যাটিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ৬ ম্যাচের মাঝে ৩ হারে ৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থানে অবস্থান সেলেসাওদের। 

তবে আশার বানী হচ্ছে, নতুন কোচ দারিভালের হাত ধরে নেইমারবিহীন ব্রাজিল আবারো জয়ের ধারায় ফিরতে শুরু করেছে। সবশেষ শক্তিশালী স্পেন, ইংল্যান্ডের বিপক্ষে ভিনিসিয়ুসদের পারফরম্যান্স ছিল উল্লেখ করার মতো। কোপা টুর্নামেন্টে আত্মবিশ্বাসী ব্রাজিলকে দেখা যাবে। যার প্রধান কান্ডারি হতে পারেন ১৭ বছর বয়সী এনড্রিক। যিনি সেলেসাওদের সবশেষ ম্যাচগুলোতে জয়ে অবদান রেখেছেন দারুণভাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App