×

ভিডিও

মোবাইলে কথা বলা ও ইন্টারনেট খরচ বাড়লো, কার্যকর আজ থেকেই

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৬ জুন ২০২৪, ০৯:০৪ পিএম

বর্তমানে মানুষের যোগাযোগের প্রধান হাতিয়ার মোবাইল ফোন। উচ্চবিত্ত থেকে শুরু করে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত সবার হাতে হাতেই পৌঁছে গেছে মোবাইল ফোন। সেই সাথে বেড়েছে স্মার্ট ফোন ব্যবহারকারীর সংখ্যাও। কথা বলার পাশাপাশি ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপসহ বিভিন্ন যোগাযোগ মাধ্যম এখন জীবনের অনুষঙ্গ হয়ে গেছে। 

ফলে মোবাইল ফোনে কথা বলা ও ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য অনেকটা দুঃসংবাদ নিয়ে এলো এবারের বাজেট। এখন থেকে এসব চালাতে গ্রাহকদের খরচ আরো বাড়বে। কারণ এ সেবার উপর বাড়ানো হয়েছে সম্পূরক শুল্ক। 

বর্তমানে টকটাইম ও ইন্টারনেট সেবার ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপিত আছে। এটি আরো ৫ শতাংশ বাড়িয়ে ২০ শতাংশ করা হয়েছে। মোবাইল ফোনে রিচার্জ করার সময় এই অর্থ কেটে রাখা হয়।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ২০২৪-২৫ অর্থবছরের বাজেট বক্তৃতায় এ কথা জানিয়েছেন। এ প্রস্তাব তাৎক্ষণিকভাবে কার্যকর হওয়ার কথা রয়েছে। বর্তমানে প্রতি ১০০ টাকার টকটাইম পেতে হলে ১৩৩ টাকা ২৫ পয়সা রিচার্জ করতে হয়। নতুন প্রস্তাবের কারণে ১০০ টাকার টকটাইম পেতে ১৩৯ টাকা রিচার্জ করতে হবে। আরো সহজভাবে বলা যায়, ১০০ টাকা রিচার্জ করলে সরকার ২৮ টাকা শুল্ক-কর পাবে। বাকি অর্থের সমপরিমাণ টকটাইম পাবে গ্রাহক।

এদিকে প্রস্তাবিত বাজেট ঘোষণার পরপরই নতুন এ শুল্ক হার কার্যকর করবে মোবাইলফোন অপারেটরগুলো। ফলে ৬ জুন বিকেল ৩টার পর থেকেই নতুন হারে গ্রাহকের কাছ থেকে কর কর্তন শুরু করা হতে পারে বলে মোবাইল ফোন কোম্পানি সূত্রে জানা গেছে।

এর আগে ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে মোবাইল ফোনে কথা বলার ওপর প্রথমবারের মতো ৩ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হয়েছিল। পরে তা একাধিক দফায় বাড়িয়ে ১৫ শতাংশ করা হয়।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন সূত্রে জানা গেছে, গত এপ্রিল মাস পর্যন্ত মোবাইল ফোনের গ্রাহক সংখ্যা ছিল ১৯ কোটি ৩৭ লাখ। তবে এক ব্যক্তির একাধিক মোবাইল ফোনের হিসাবও এখানে অন্তর্ভুক্ত হয়েছে। আর দেশে মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১২ কোটি ৫১ লাখ।

এই খাতের সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, সম্পূরক শুল্কহার বৃদ্ধি গ্রাহকের ওপর বিরূপ প্রভাব ফেলবে। 

আসন্ন ২০২৪-২৫ অর্থ বছরের জন্য প্রস্তাবিত এ বাজেটের আকার ৭ লাখ ৯৬ হাজার ৯০০ কোটি টাকা। এটি আগের অর্থবছরের চেয়ে ৩৬ হাজার কোটি টাকা বেশি। চলতি অর্থবছরের বাজেটের আকার ছিল ৭ লাখ ৬১ হাজার কোটি টাকা। 

৬ জুন জাতীয় সংসদে বাংলাদেশের ৫৩ তম বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এবার বাজেটের প্রতিপাদ্য -‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অঙ্গীকার। 

বর্তমান অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপির এটি প্রথম বাজেট। ৬ জুন স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে অর্থমন্ত্রী ২০২৪-২৫ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপন করেছেন।

গণমাধ্যমকে অর্থমন্ত্রী বলেন, যতটুকু সম্ভব ভালো করার চেষ্টা করছি। সাধারণ মানুষের জীবনযাত্রা সহজ করবে এবারের বাজেট।

টাইমলাইন: বাজেট ২০২৪-২৫

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App