×

ভিডিও

প্রতিদিন ৪শ থেকে ৫শ ট্রাক আম বিক্রি হয় যে বাজারে

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৬ জুন ২০২৪, ০৬:৩৮ পিএম

দেশের মোট আম উৎপাদনের ৪ ভাগের ১ ভাগই উৎপাদন হয় চাঁপাইনবাবগঞ্জে। যার এক তৃতীয় অংশই প্যাকেটজাত করে উৎপাদন করা হয়। ফলে এই আম নিরাপদ ও সুমিষ্টি স্বাধে গন্ধে দেশ সেরা। 

বাংলাদেশর সর্ববৃহৎ ও এশিয়া মহাদেশের দ্বিতীয় আমবাজার চাঁপাইনবাবগঞ্জে অবস্থিত। এই জেলার কানসাট আম বাজার থেকে  প্রতিদিন গড়ে ৪শ থেকে ৫শ ট্রাক আম দেশের বিভিন্ন স্থানে রপ্তানি হয়। যার বাজার মূল্য প্রায় ২৬ থেকে ২৭ কোটি টাকা। আম বাজারের মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে রহনপুর স্টেশন আম বাজার, ৩য় অবস্থানে আছে ভোলাহাট আম ফাউন্ডেশন আম বাজার। 

এই জেলার আম দেশের চাহিদা পূরণ করে সুইডেন, ইংল্যান্ড, দুবাই, আরব আমিরাত ও ইতালিসহ ১৪ টি দেশে রপ্তানি হচ্ছে। তাই কৃষি বিভাগ রপ্তানিযোগ্য আম উৎপাদন প্রকল্পের আওতায় জেলায় ৯২ জন আম চাষিকে প্রশিক্ষণ দেয়ার পাশাপাশি সরকারি প্রণোদনা তুলে দিয়েছেন। 

দেশের বিভিন্ন জেলার ব্যবসায়ীরা এখানে আম কিনতে আসেন। তবে গত বছরের চেয়ে এ বছর আমের উৎপাদন কম হওয়ায় আমের দামও দ্বিগুণ। বাংলাদেশে জিআই পণ্যের মোট সংখ্যা ৩৩টি। তার মধ্যে ৪টি জিআই পণ্য স্বীকৃতি পেয়েছে চাঁপাইনবাবগঞ্জের খিরসাপাত, আশ্বিনা, ল্যাংড়া ও ফজলি আম। এই জেলায় প্রায় ২৫ জাতের আম উৎপাদন হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App