×

ভিডিও

ইরানের প্রথম নারী প্রেসিডেন্ট হতে লড়ছেন, কে তিনি?

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৩ জুন ২০২৪, ১০:৫৭ পিএম

সম্প্রতি এক ভয়াবহ হেলিকপ্টার দুর্ঘটনায় প্রাণ হারান ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তার মৃত্যুতে দেশটির নির্বাহী পদ শূন্য ঘোষণা করা হয়। 

তাই আসছে ২৮ জুন ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। এবার সেটা পূরণে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। নির্বাচনকে ঘিরে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতিযোগিতা শুরু হয়ে গেছে।এবারের প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে প্রথমবারের মতো জোহরা ইলাহিয়ান নামে একজন নারী প্রার্থী মনোনয়ন ফরম তুলেছেন। দেশটির সর্বোচ্চ নীতিনির্ধারণী অভিভাবক পরিষদ অনুমতি দিলে তিনিই হবেন প্রেসিডেন্ট নির্বাচনে লড়া প্রথম নারী। 

২ জুন মনোনয়ন ফরম তোলেন জোহরা। ৫৭ বছর বয়সী এই নারী ইরানের সাবেক আইনপ্রণেতা এবং পেশায় একজন চিকিৎসক। দেশটির পার্লামেন্টের সদস্য ছিলেন তিনি। সেইসাথে পার্লামেন্টের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্র নীতিবিষয়ক কমিটির সদস্যও ছিলেন জোহরা।

দুইবার ইরানের পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন কট্টরপন্থী ঘরানার এই রাজনীতিবিদ। মনোনয়ন ফরম তোলার পর সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, সুস্থ সরকার, সুস্থ অর্থনীতি এবং সুস্থ সমাজই তার নির্বাচনী লক্ষ্য।(আমি যদি নির্বাচিত হই আমার প্রথম কাজ হবে একটি সুস্থ সুন্দর  সরকার গঠন করা। সেই সাথে সুস্থ অর্থনীতি এবং হিংসা হানাহানিমুক্ত একটি সুস্থ সমাজ ব্যবস্থা চালু করা। বিশেষ করে অর্থনৈতিক সমস্যার সমাধানই আমার মুল লক্ষ্য )

(দুর্নীতিকে বন্ধ করার জন্য আমি লড়াই চালিয়ে যাব। রাজনৈতিক পরিস্থিতিকে স্বাভাবিক রাখার চেষ্টা করব। মানুষের স্বাধীনতার মুল্যায়ন করব। আমি একটি সুন্দর শাষন ব্যবস্থা চালু করার সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাব।)প্রাক্তন এই সংসদ সদস্য প্রতিশ্রুতি দিয়েছেন যে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে দেশটির রাজনৈতিক ও সামাজিক স্বাধীনতা'র দিকে মনোযোগ দেবেন। এসময় দুর্নীতির বিরুদ্ধেও লড়াইয়ের ঘোষণা দেন জোহরা। 

অন্য কট্টরপন্থীদের মতো বাধ্যতামূলক হিজাবের নিয়ম সমর্থন করেন তিনি। গত মার্চে ‘নারী, জীবন ও স্বাধীনতা’ আন্দোলনে জড়িত বিক্ষোভকারীদের মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে কানাডা।বাধ্যতামূলক হিজাব অমান্যকারী নারীদের বিরুদ্ধে সরকারের কঠোর নীতি ও পদক্ষেপ গ্রহণের মাত্র কয়েক মাস পরই প্রার্থিতা ঘোষণা করলেন জোহরা। রাজধানী তেহরানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে নিজের ফরম পূরণ করছেন তিনি। ১৯৬৮ সালে পশ্চিম ইরানের কেরমানশাহ প্রদেশে জন্মগ্রহণ করেন জোহরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App