×

ভিডিও

ইংল্যান্ডে পছন্দের শীর্ষে শিশুদের 'মোহাম্মদ' নাম

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৯ মে ২০২৪, ০৫:১৭ পিএম

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের লিখা ‘নাম মোহাম্মদ বোল রে মন, নাম মোহাম্মদ বোল’ যে নাম নিয়ে চাঁদ সিতারা আসমানে খায় দোল। মোহাম্মদ নামটি যেন মনে প্রশান্তি নিয়ে আসে। তাই মুসলিম বিশ্ব তো বটেই এখন ব্রিটেনেও সবচেয়ে জনপ্রিয় নামের তালিকায় শীর্ষে রয়েছে মোহাম্মদ। গত ১৮ মে সোমবার সরকারি তথ্য ঘেঁটে এমন সংবাদ প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসির খবরে বলা হয়েছে, দেশটির নতুন রাজা চার্লসের নাম মাঝখানে ছেলে শিশুদের জনপ্রিয় ১০০ নামের তালিকায় স্থান করে নিয়েছিল। কিন্তু এখন, আর আগের অবস্থানে নেই এই নামটি। ব্রিটেনে ইউরোপীয় স্টাইলের নামের পাশাপাশি ধর্মীয় নাম রাখার প্রবণতাও বাড়ছে।

ইংল্যান্ড ও ওয়েলসে শিশুদের সবচেয়ে জনপ্রিয় নামের তালিকায় এখনো শীর্ষে রয়েছে অলিভিয়া ও নোয়া। এ ছাড়া ফ্রেঞ্চ নাম ওটিলিয়ে ও এলোডিয়ে, গ্রিক অফেলিয়া ও আইরিশ মেইভের মতো নাম মেয়ে শিশুদের ক্ষেত্রে জনপ্রিয়তা অর্জন করেছে। ২০২২ সালে ইংল্যান্ড ও ওয়েলসে জনপ্রিয় নামের তালিকা ঘেঁটে এমন চমকপ্রদ তথ্য পাওয়া গেছে।

২০২৩ সালের মে মাসে নতুন রাজার অভিষেক হওয়ার পর চার্লস নামটির জনপ্রিয়তা বেশ বেড়ে যায়। তবে তা ছিল সাময়িক। ইংল্যান্ডে এবং ওয়েলসে মেয়ে শিশুদের পছন্দনীয় ১০টি নামের মাঝে অন্যতম - অলিভিয়া, আমেলিয়া, লিলি, ফ্লোরেন্স, ইসাবেলা ও মিয়া। আর ছেলে শিশুদের শীর্ষ ১০ নাম হচ্ছে- নোয়া, মুহাম্মদ, জর্জ, অলিভার, লিও, আর্থার, অস্কার, থিওডোর, থিও ও ফ্রেডি।

ব্রিটেনের জাতীয় পরিসংখ্যান অফিসের তথ্য মতে, ২০২২ সালে ৪ হাজার ৫৮৬ ছেলে শিশুর নাম নোয়া রাখা হয়েছে। তাই টানা দ্বিতীয় বছরের মতো সবচেয়ে জনপ্রিয় নাম হিসেবে তালিকাভুক্ত হয়েছে নোয়া। আর মেয়ে শিশুদের নামের ক্ষেত্রে সাত বছর ধরে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে অলিভিয়া।

এখন ব্রিটেনের নতুন হিসাব বলছে, মোহাম্মদ নামের পাশাপাশি জনপ্রিয় ১০০ নামের তালিকায় আরও কিছু ইসলামি নাম উঠে এসেছে। এই তালিকায় যুক্ত হয়েছে ইলিয়াস, মুসা ও ইব্রাহিম। ইব্রাহিম নামের সঙ্গে যৌথভাবে জনপ্রিয় অ্যাক্সেল নামটি ১০০টি জনপ্রিয় নামের তালিকায় স্থান করে নিয়েছে।

স্কটল্যান্ডে ২০২৩ সালে ছেলে শিশুদের সবচেয়ে জনপ্রিয় নাম ছিল লুকা। আর মেয়ে শিশুদের জনপ্রিয় নাম ছিল ইসলা। নর্দার্ন আয়ারল্যান্ডে ছেলে শিশুদের সবচেয়ে জনপ্রিয় নাম ছিল নোয়া। আর মেয়ে শিশুদের ক্ষেত্রে ইসলা ছিল নর্দার্ন আয়ারল্যান্ডের সবচেয়ে জনপ্রিয় নাম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App